গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত

‘লকডাউনে’ থাকবে না সাধারণ ছুটি

ঢাকা: আগামী ১-৭ জুলাই পর্যন্ত কঠোর ‘লকডাউন’ চলাকালে সাধারণ ছুটি থাকবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (২৮ জুন) মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব।

করোনা সংক্রমণের ঊধ্বগতির কারণে সোমবার থেকে সীমিত এবং ১ জুলাই থেকে সাতদিন ‘কঠোর লকডাউনে’ যাচ্ছে সরকার। কঠোর লকডাউনে কেউ ঘরের বাইরে যেতে পারবেন না। এ সাত দিন কী সাধারণ ছুটি থাকবে- প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ছুটি থাকবে কেন? নিষেধাজ্ঞা।

আপনারা এটিকে লকডাউন বলতে রাজি না-এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, লকডাউন আর রেস্ট্রিকশনের মধ্যে কিছু পার্থক্য আছে। লকডাউন মানে টোটাল ক্লোজ করতে হয়, কিন্তু টোটাল ক্লোজ করে দিলে তো পারবেন না। অনেক কিছুই খোলা রাখতে হয়।

তাহলে লকডাউন বা শাটডাউন কিছুই নয়, নিষেধাজ্ঞা কী না জানতে চাইলে তিনি বলেন, দেখা যাক, আমরা এটিকে কী শব্দ বলি। তবে মিনিমাম নিষেধাজ্ঞা আরকি।

সাত দিনের পর এ নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে বিবেচনায় রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের যেটা অভিজ্ঞতা, সেটা হলো, চাপাইনবাবগঞ্জ স্ট্রিক্টলি ব্লক করে দেওয়ায় সংক্রমণ অনেক কমে গেছে। সাতক্ষীরায় ইমপ্রুভ করেছে। যেখানে-যেখানে আমরা মুভমেন্ট রেস্ট্রিক করে দিয়েছি, সেখানে ইমপ্রুভ করেছে। সরকার যদি মনে করে আরও সাতদিন যেতে হবে, সেটাও বিবেচনায় আছে।

করোনা সংক্রমণের কারণে গতবছর ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সাধারণ ছুটিতে দায়িত্ব পালন করলে তাদের বেতন-ভাতা দিতে হয়। এবছরও কঠোর লকডাউনে সাধারণ ছুটির আলোচনা চলছিল। তবে বিষয়টি পরিস্কার করেছেন মন্ত্রিপরিষদ সচিব।

Print Friendly, PDF & Email

সর্বশেষ

শ্রীপুরে ব্যবসায়ীর টাকা নিয়ে পালিয়েছে কর্মচারী

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুর জেলার শ্রীপুরের এমসি বাজারস্থ আয়েশা নির্মাণ ট্রেডার্সের কর্মচারী ২৮ নভেম্বর রবিবার ১ লক্ষ ৪২ হাজার টাকা নিয়ে পালিয়ে গেছে। এ...

নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হলেন ঢালিউড স্টার রোশান

নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়ক জিয়াউল রোশান। ৩০ নভেম্বর আরটিভির নিজস্ব কার্যালয়ে এ সিনেমাটির...

রায়পুর কলেজে ক্রীড়া বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুর সরকারি কলেজে বার্ষিক সাহিত্য সংস্কৃতি ও অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে...

পরীমনির মামলায় নাসির ও আমিরের জামিন

চিত্রনায়িকা পরীমনির দায়ের করা ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলায় ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ এবং তুহিন...

তথ্যমন্ত্রীকে নিয়ে অপপ্রচার; ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা

সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সম্পর্কে অসত্য তথ্য ও ছবি বিকৃতি করায়...

র‌্যাবের হাতে আটক মেয়র আব্বাস আলী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে কটূক্তির অভিযোগে রাজশাহীর কাটাখালী পৌরসভার...