সোমবার, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

রামগতিতে ঘূর্ণিঝড়ে শিক্ষা প্রতিষ্ঠানসহ শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

Array

লক্ষ্মীপুর :

লক্ষ্মীপুর জেলার রামগতিতে ঘূর্ণিঝড়ে ২টি শিক্ষাপ্রতিষ্ঠান, ২টি মসজিদ ও একটি নৌপুলিশ ফাঁড়িসহ প্রায় শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এ সময় ফসলেরও ব্যাপক ক্ষতি হওয়ার খবর পাওয়া গেছে। উপড়ে পড়েছে পাঁচ শতাধিক গাছপালা।

সোমবার (২৪ এপ্রিল) দুপুর ১ টা থেকে ২ টা পর্যন্ত রামগতি উপজেলার মেঘনার উপকূলীয় বড়খেরী ও চরগাজী ইউনিয়নের বিভিন্ন এলাকায় এ ঝড়ে বয়ে গেছে। বিকেলে স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে ক্ষতিগ্রস্তদের সহায়তার প্রদানের আশ্বাস দিয়েছেন।

এদিকে ঝড়ের শুরু হওয়ার সাথে সাথে বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ হয়ে যায়।

উপজেলার বড়খেরী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাসান মাহমুদ ফেরদৌস, চরগাজী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান তাওহীদুল ইসলাম সুমন ঝড়ে প্রায় দেড় শতাধিক ঘরবাড়ি ক্ষতি হওয়ার খবর নিশ্চিত করেছেন। তারা আরও জানান, ঝড়ে উপজেলার কয়েক শ’ একর জমির সয়াবিন, বাদাম, মরিচ ও বিভিন্ন প্রকার রবি শস্য নষ্ট হয়ে যায়। এতে কয়েকশ কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান তারা।

ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো- রামগতি বি,বি,কে পাইলট আদর্শ উচ্চ বিদ্যালয় ও রামগতি আছিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, দুটি মসজিদ এবং বড়খেরী নৌপুলিশ ফাঁড়ি।

বড়খেরী ইউনিয়নের ৩নং ওয়ার্ডের বাসিন্দা মো: সেলিম বলেন, ১টার দিকে শুরু হওয়া ঝড়ে তার বসতঘরসহ ওই এলাকায় বিভিন্ন লোকের বসতঘর বিধ্বস্ত হয়।

চরলক্ষ্মী এলাকার জামাল উদ্দিন জানান, তিনি প্রায় এক একর জমিতে সয়াবিন চাষ করেছেন। ঝড়ের প্রবল বাতাসে তার জমির অধিকাংশ সয়াবিন গাছ মাটিতে শুয়ে গেছে। এতে ফলনের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন তিনি।

এবিষয়ে রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতি: দায়িত্ব) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লার যোগাযোগ করা সম্ভব হয়নি।

উপজেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা আমান উল্ল্যা জানান, সোমবার দুপুরে রামগতি উপজলার ওপর দিয়ে ঘুর্ণিঝড় বয়ে যায়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ক্ষতির পরিমাণ নির্ণয়ের জন্য তদারকি চলছে। তাদের সরকারি সহায়তা প্রদান করা হবে বলে জানান তিনি।

সর্বশেষ

নারিকেল তেলে ত্বকের যত্ন

হাজার বছর ধরে সৌন্দর্য রক্ষায় মানুষ নির্ভর করেছে প্রকৃতির ওপর। এসব পণ্যের মধ্যে অন্যতম হচ্ছে নারিকেল তেল।শুধু চুলের যত্নে নয়, ত্বকের যত্নেও ব্যবহার করা...

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর চূড়ান্ত তালিকা প্রকাশ

চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্র শিল্পে অবদান রাখায় প্রতি বছর এই সম্মাননা...

রাজশাহীতে ২৬ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদ আহমেদ আবির, রাজশাহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী সিটি কর্পোরেশনের (আরসিসি) ৭টিসহ ২৬টি...

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ছাত্র, স্মার্ট শিক্ষক প্রয়োজন -শিল্পমন্ত্রী

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর মনোহরদীতে শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেছেন,মাননীয়...

বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের বেসরকারি হাসপাতাল ও অন্যান্য সেবা খাতের একেক রকমের চার্জ,...

২৪ ফেব্রুয়ারি আসবে ইংলিশরা

৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে আসার কথা রয়েছে ইংল্যান্ড জাতীয় দলের, খেলার...