সোমবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

রামগঞ্জে ২শ’ একর জমির চাষাবাদ হুমকির মুখে

Array

রামগঞ্জ:
লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার সমেষপুর-সাহারপাড়া সংযোগ খালে বাঁধ দিয়ে ইটভাটায় মাটি নেওয়ার রাস্তা করেন স্থানীয় সুমন মেম্বার ও  দুলালসহ প্রভাবশালী কয়েকজন মাটি ব্যবসায়ী। এতে করে পাশ্ববর্তি মাঠের ২শতাধিক একর জমির বোরো চাষ হুমকীর মূখে পড়ে।
স্থানীয় সূত্রে জানা যায়, ভাদুর ইউপি’র সমেষপুরের ওয়ার্ড মেম্বার সালাউদ্দিন সুমন ও মাটি ব্যবসায়ী দুলাল সহ ভাদুর ও ভোলাকোট ইউনিয়নের বরেন্দ্রখাল ও খ্রীজানের খালের সাথে সমেষপুর মাঠের মধ্যখান দিয়ে বয়ে যাওয়া শত বছর পূর্বের প্রবাহমান সংযোগ খালে বাঁধ দিয়ে ইটভাটায় মাঠের টপ সয়েল আনা শুরু করে। ফলে এ মাঠের ২শত একর জমির বোরো মৌসুমসহ চাষাবাদ হুমকীর মূখে পড়বে। উল্লেখ্য, দুই বছর পূর্বে  কৃষকদের দীর্ঘদিনের দাবীর ফলে সরকারের জলাবদ্ধতা দূরিকরন সরকারী প্রকল্পের মাধ্যমে এই খালটি পূর্ন খনন করা হয়।
স্থানীয় কৃষক মোঃ ফারুক হোসেন বলেন, এ খালটিকে কেন্দ্র করে কৃষক শত শত একর জমির ইরিগেশনসহ নানা শাকসবজি চাষাবাদ করে আসছে। কয়েক বছর পূর্বে মাঠের পূর্বপাশে দেহলা গ্রামে আধাঁ কি:মি: আয়োতনের মধ্যে ৪টি ইটভাটা গড়ে উঠায় মাটি ব্যবসায়ীরা প্রভাবখাটিয়ে জমির টপ সয়েল নিয়ে যায়। ফলে শত শত কৃষক তাদের পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করতে হিমশিম খাচ্ছে।
সালাউদ্দিন সুমন মেম্বার জানান, এটা সরকারী খাল নয় ব্যক্তি মালিকানা জমির উপর দিয়ে খালটি হয়েছে। মাটি নেওয়া শেষ হলে বাধটি উঠিয়ে দেওয়া হবে।
এ ব্যাপারে ভাদুর ইউপি চেয়ারম্যান জাহিদ হোসেন ভূঁইয়া জানান, ইউএনও আমাকে বলার পর সড়জমিনে পরিদর্শন করে সংশ্লিষ্টদের কাজ বন্ধ করে বাঁধ অপসারনের জন্য বলে দিয়েছি।
রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবু ইউছুফ জানান, খবর পেয়ে তহশিলদারকে পাঠিয়ে কাজ বন্ধ করা জন্য বলা হয়েছে এবং ইউনিয়ন চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে বাঁধ দেওয়ার সাথে জড়িতদের দিয়ে অপসারনের  জন্য। এর পরও যদি আইন অমান্য করলে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।

সর্বশেষ

সিরাজগঞ্জে গণহত্যার স্মৃতিফলকের স্থান নির্বাচনে জেলা প্রশাসককে চিঠি

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ:  সিরাজগঞ্জের শিয়ালকোলে গণহত্যা স্মৃতিফলক নির্মাণের স্থান নির্বাচন করার জন্য সোমবার সকালে সিরাজগঞ্জ গণহত্যা অনুসন্ধান কমিটির পক্ষে থেকে জেলা প্রশাসককে চিঠি দেওয়া হয়। সিরাজগঞ্জ...

জোয়ারের পানিতে ডুবে যাচ্ছে ফেরীঘাট,ঝুকিতে চলছে যানবাহন

ময়নুল সুমন, বরগুনা জেলা প্রতিনিধিঃ বরগুনায় অশনি পরবর্তী ও পূ্র্ণীমার প্রভাবে উপকূলীয় জেলা বরগুনার প্রধান...

বিএনপি নেতা এ্যানির বক্তব্যের প্রতিবাদে ফুঁসে উঠেছে আ.লীগ

রুবেল হোসেন, জেলা প্রতিনিধি, লক্ষ্মীপুর : কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির জ্বালাময়...

সেনবাগে ৩ ইউপি নির্বাচনে নৌকার প্রতীক পেলেন যারা

বি. চৌধুরী তুহিন নোয়াখালী প্রতিনিধি: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নোয়াখালী সেনবাগে আগামী ১৫ জুন...

নেত্রকোণায় বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদের মতবিনিময়

আব্দুর রহমান ঈশান, জেলা প্রতিনিধি, নেত্রকোণা: বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ নেত্রকোণা জেলা শাখার উদ্যোগে শনিবার বিকেলে জেলা...

সিঙ্গাপুরের কথা বলে ভাতিজাকে বিমানে চড়িয়ে ঢাকা থেকে চট্টগ্রাম

কমলনগর: ভাতিজাকে সিঙ্গাপুর নিয়ে যাবে এমন আশ্বাস দিয়ে ভাইয়ের বাড়িতে স্বজনসহ দীর্ঘদিন মেহমান হিসেবে অবস্থান...