শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

রামগঞ্জে দ্রব্যমূল্যের দাম লাগামহীন; ক্রেতাদের নাভিস্বাস

Array

রামগঞ্জ প্রতিনিধি:
লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলায় দীর্ঘদিন যাবত বাজার মনিটরিং না থাকায় নিত্য প্রয়োজনীয়  দ্রব্যমূল্যের দাম লাগামহীনভাবে বৃদ্ধি পাচ্ছে।এতে করে ক্রেতারা বাজারে গিয়ে প্রতিদিন নানা ভোগান্তির  স্বীকার হচ্ছে । আর স্বল্প আয়ের লোকজন তাদের পরিবার পরিজন নিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছে। দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির জন্য খুচরা ব্যবসায়ীরা দায়ী করছে পাইকারী ব্যবসায়ীরাদেরকে। অভিযোগ রয়েছে, উপজেলার বৃহত্তম সোনাপুর বাজারের পাইকারী মুদি ব্যবসায়ীরা  সিন্ডিকেটের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্য অতিরিক্ত গুদামজাত করার মাধ্যমে  কৃত্রিম সংকট সৃষ্টি করে নিজেদের ইচ্ছামত দাম বৃদ্ধি করছে।
বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের সাথে আলোচনা করে জানা যায়, সোনাপুর বাজারের সাহাদাৎ মিয়া, বলরাম বনিক, শ্রীনাথ বনিক, আনা মিয়া পাটোয়ারী, খালেক মাষ্টারসহ ৮/১০ জন ব্যবসায়ী রামগঞ্জ উপজেলার মুদি ব্যাবসার নিয়ন্ত্রন করে থাকে। এ সমস্ত ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সরকারীভাবে গুদামজাত করার নিয়মনীতি না মেনে  অতিরিক্ত গুদামজাতের মাধ্যমে সংকট সৃষ্টি করে দাম বৃদ্ধি করে দেয়। এ দিকে উপজেলার ছোট বড় ৪০টি বাজারের খুচরা মুদি ব্যবসায়ীরা স্বল্প পুজি ও বাকীতে মালমাল ক্রয় করে ওই সমস্ত পাইকারী ব্যবসায়ীদের নিকট দায়বদ্ধের কারনে চাদপুর অথবা চৌহমুনীসহ দেশের বড় বড় পাইকারী বাজারে মোকাম করতে না পারায় বাধ্য হয়ে অতিরিক্ত দামে ক্রয় করে ভোক্তাদের নিকট অতিরিক্ত দামে বিক্রি করছে। অতিরিক্ত গুদামজাত করার শীর্ষে রয়েছে সাহাদাৎ ব্রাদার্স। তাদের সোনাপুর চৌরাস্তা সংলগ্ন সংরক্ষিত এলাকায় ৭/৮ গুদামে রয়েছে। এ ভাবে প্রতিটি ব্যবসায়ী একাধিক সংরক্ষিত  গুদাম রয়েছে। সরেজমিনে বাজার ঘুরে দেখা যায়, মোটা চাল ৩৮ থেকে ৪০টাকা, চিকন চাল শ্রেনী বেধে ৬০ থেকে ১০০ টাকা, মশারি ডাল ১১০ থেকে ১৩০ টাকা, পেয়াজ ২২ থেকে ২৫ টাকা, রসুন ১৮০ টাকা, আলু ১০-১৫টাকা,আটা ২৫-৩০ টাকা, পামওয়েল১০০ টাকা, সয়াবিন ১২০-১৩০টাকায় বিক্রি করছে। খোজ নিয়ে দেখা যায় পাশ্ববর্তি উপজেলার বাজার গুলিতে এ সমস্ত পন্যগুলি ৫ থেকে ১০টাকা কমে বিক্রি হচ্ছে।  বাজারের খুচরা মুদি ব্যবসায়ী জাহাঙ্গীর আলম জানান, আমরা স্বল্প পুজির ব্যবসায়ী তাই সোনাপুর বাজার থেকে বাকী নগদে মালামাল ক্রয় করে ২/৩ টাকা লাভে  বিক্রি করতে হয়। সোনাপুর বাজারের পাইকারী ব্যবসায়ীরা সিন্ডিকেট করে মালামাল বেশী দাম বৃদ্ধি করে এটা সবাই জানে, কিন্তু প্রশাসন ব্যবস্থা গ্রহন না করলে কারো কিছু করার নাই।
রামগঞ্জ খাদ্য গুদাম ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রবীর কুমার মন্ডল জানান, বাংলাদেশের সকল অঞ্চলের চাইতে রামগঞ্জে সব সময় দ্রব্যমূল্যের দাম বেশী থাকে ,জেলা পর্যায়ে যে বাজার মনিটনিং কমিটি আছে তারা বিশেষ কোন কারন ছাড়া উপজেলায আসছে না। তাই ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছামত দাম নির্ধারন করে বিক্রি করছে। ক্রেতারাও বাধ্য হয়ে কিনতে হচ্ছে।
রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবু ইউছুফ জানান, সরকারী নিয়মকানুন উপেক্ষা করে অতিরিক্ত মজুত মাধ্যমে বাজারে সংকট সৃষ্টি করে দাম বৃদ্ধি করা আইনানুগভাবে অপরাধ। খুব শীঘ্রই অভিযানের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবো।
স্থানীয় সংসদ সদস্য লায়ন এম এ আউয়াল জানান, বর্তমানে বাংলাদেশে কোন পন্যেরই সংকট নাই।  ছোট বড় সকল বাজারে  পর্যাপ্ত পরিমান পন্য রয়েছে। দামও কম। যদি রামগঞ্জে  ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে কৃত্রিম সংকট সৃষ্টি করে দাম বাড়িয়ে বিক্রি করে তাহলে আমি প্রশাসনের মাধ্যমে বাজার মনিটরিং টিম গঠন করে ব্যবস্থা গ্রহন করবো।

সর্বশেষ

প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক মামুন নির্বাচিত

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন সোনাইমুড়ি উপজেলার ছনগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল্লা আল মামুন। মঙ্গলবার জেলা...

নোয়াখালীতে বসতঘরে হামলা, চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

বদিউজ্জামান তুহিন,নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীতে বসতঘরে হামলা ভাংচুর-লুটের অভিযোগে চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।...

লক্ষ্মীপুরে লোটাসের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ

শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস...

নরসিংদীতে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর রায়পুরা উপজেলার উত্তর বাখর নগর গ্রামে পারিবারিক কলহের জেরে...

শাকিব-বুবলীর ছেলে শেহজাদ খান বীর

আমরা চেয়েছিলাম একটি শুভ দিনক্ষণ দেখে আমাদের সন্তানকে সবার সম্মুখে আনতে। তবে আল্লাহ যা...

নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী পিন্টুর সমর্থনে মত বিনিময় সভা

মো. বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান...