মঙ্গলবার, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

লক্ষ্মীপুরের কৃতি সন্তান সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন আর নেই

Array

রামগঞ্জ  প্রতিনিধিঃ
লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার ৮নম্বর করপাড়া গ্রামের সন্তান সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিন সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।
পারিবারিক সূত্রে জানাযায়, আগামীকাল (১৯) জানুয়ারী বৃহস্পতিবার সকাল ১১টায় ঢাকা সুপ্রিমকোট প্রাঙ্গনে জানাযা শেষে উত্তরায় তার মরদেহ সমাহিত করা হবে। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বিচারপতি রুহুল আমিনের ওপেন হার্ট সার্জারি হয়েছিল। রক্তরণ বন্ধ না হওয়ায় মঙ্গলবার ভোরে দ্বিতীয়বার অস্ত্রোপচারের চেষ্টা হলেও তাকে বাঁচানো যায়নি। দেশের ষোড়শ প্রধান বিচারপতি হিসেবে ২০০৮ সালের ১ জুন দায়িত্ব নেন রুহুল আমিন, অবসরে যান ২০০৯ সালের ২২ ডিসেম্বর। যে সময়টিতে বিচারপতি রুহুল আমিন দেশের সর্বোচ্চ আদালতের নেতৃত্ব দেন, তখন রাষ্ট্রমতায় সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার। ওই সময় হাই কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে ২০০৯ সালের জানুয়ারিতে অবসরে যাওয়ার দিন বিচারপতি মোহাম্মদ আবদুর রশিদ এক অনুষ্ঠানে বলেছিলেন, অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের দুই বছর তীব্র চাপে টানাপড়েনের মধ্য দিয়ে সুপ্রিম কোর্টকে কাজ করতে হয়েছিল। তখনকার প্রধান বিচারপতি এম এম রুহুল আমিনও ওই বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বিচারপতি এমএম রুহুল আমীনের জন্ম ১৯৪২ সালের ২৩ ডিসেম্বর, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার তৎকালীন ৮নং নম্বর করপাড়া ইউনিয়নের পাঁচ হাজারী বাড়ি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ইতিহাসে মাস্টার্স এবং ১৯৬৬ সালে এলএলবি করে পরের বছর তিনি জুডিশিয়াল সার্ভিসে যোগ দেন। দীর্ঘদিন জেলা ও দায়রা আদালতে দায়িত্ব পালনের পর ১৯৯৪ সালের ১০ ফেব্রুয়ারি অস্থায়ী বিচারপতি হিসেবে হাই কোর্টে নিয়োগ পান বিচারপতি রুহুল আমীন। দুই বছরের মাথায় তাকে স্থায়ী করা হয়। তাকে আপিল বিভাগে নিয়োগ দেওয়া হয় ২০০৩ সালের ১৩ জুলাই। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা রুহুল আমিন স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। বড় ছেলে ব্যারিষ্টার রশিদ আহম্মেদ ব্র্যাক ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ছোট ছেলে ব্যারিষ্টার আসরাফ আলী হাইকোর্টে কমরত রয়েছেন। এদিকে সাবেক বিচারপতি রুহুল আমিনের মৃত্যুর খবর তার গ্রামসহ জেলাব্যাপি ছড়িয়ে পড়লে বিষাদের কালো ছায়া নেমে আসে।

সর্বশেষ

কেকেএসপি’র উদ্যোগে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন

খুলনা প্রতিনিধি:- পাইকগাছার কপিলমুনির ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কেকেএসপি'র পরিচালনায় উদ্বোধন হলো মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্প-২০২৩।সোমবার ৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড...

ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবন, চূড়ান্ত অনুমোদন

ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ঔষধ আইন ২০২৩ এর...

দেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখ

বাংলাদেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জনে দাঁড়িয়েছে। জনশুমারি ও...

কোহলি-রোহিতের সংঘাত নিয়ে যা বললেন কোচ

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪০ রানের টার্গেট তাড়ায় ২২২...

তিন ফসলি জমি ধ্বংস না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের যেসব জমিতে তিনটি ফসল হয় সেসব জমি উন্নয়ন প্রকল্প নেওয়ার সময় ধ্বংস না...

তুরস্কে আবারও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প, মৃত্যু বেড়ে প্রায় দুই হাজার

সোমবার ভোররাতে হওয়া ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। এতে হাজার হাজার মানুষের...