মঙ্গলবার, অক্টোবর ১৯, ২০২১



গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমোদিত

রাতে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন টানা তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারও বাংলায় ভাষণ দেবেন শেখ হাসিনা।

এটি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৮তম ভাষণ। নির্বাচিত রাষ্ট্র বা সরকার প্রধানদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক জাতিসংঘ অধিবেশনে অংশগ্রহণকারীদের মধ্যেও শেখ হাসিনা অন্যতম।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর এবারের ভাষণে কোভিড-১৯ বৈষম্য, রোহিঙ্গা সংকট, ফিলিস্তিন সংঘাত, বিশ্ব শান্তি, জলবায়ু পরিবর্তনজনিত সংকট, বিশ্ব অর্থনীতি, ডিজিটাল বৈষম্য, শিক্ষা-স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, অভিবাসী সমস্যা, খাদ্য নিরাপত্তা, টেকসই উন্নয়নের বিষয়গুলো বেশি গুরুত্ব পাবে।

এর আগে ২১ সেপ্টেম্বর বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের (ইউইনজিএ) উদ্বোধনী সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী। ২৭ সেপ্টেম্বর এবারের ইউএনজিএ সমাপ্ত হবে।

শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান জাতিসংঘের নীতি নির্ধারণী উচ্চ পর্যায়ের এই সাধারণ পরিষদ অধিবেশনে সশরীরে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

২১ তারিখ উচ্চ পর্যায়ের সাধারণ আলোচনা শুরুর আগে ১৪ সেপ্টেম্বর ইউএনজিএ’র ৭৬তম অধিবেশন শুরু হয়। ওই দিন সাধারণ পরিষদের প্রেসিডেন্ট হিসেবে মালদ্বীপের আব্দুল্লাহ শহিদ শপথ গ্রহণ করেন এবং তিনি বর্তমান অধিবেশন উদ্বোধন করেন।

বৈশ্বিক মহামারির কারণে সাধারণ পরিষদের হলে অনুমোদিত প্রতিনিধির সংখ্যা সীমিত রাখা হয়েছে এবং সাইড লাইনে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে জাতিসংঘ সদস্য দেশগুলোর প্রতিনিধিদের জাতিসংঘ সদরদপ্তরে সরাসরি উপস্থিত থাকার পরিবর্তে আগে ধারণ করা ভিডিও বার্তা প্রচার করা হচ্ছে।

কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে ইউএনজিএ’র ৭৫তম অধিবেশনে সশরীরে যোগ দিতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ

জয় নিতে মরিয়া বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে গেছে বাংলাদেশ। এতে প্রতিযোগিতার মূলপর্বে ওঠার সমীকরণটাই কঠিন হয়ে গেছে টাইগারদের জন্য। নিজেদের দ্বিতীয় ম্যাচে...

পুলিশ কর্মকর্তার স্ত্রীকে বিয়ের প্রলোভনে ধর্ষণ, আসামি আরিফ গ্রেফতার

নওগাঁর মান্দায় এক পঙ্গু পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণের মামলার আসামি আরিফ হোসেন জয়কে (৩০)...

শুধু বিনোদনই নয় দায়িত্বও রয়েছে সিনেমায়

'এ দেশ তোমার আমার' নিয়ে প্রত্যাশা কেমন। এ বিষয়ে সবার আগে যে কথাটি বলতে চাই,...

বাংলাদেশে সেরা ইস্ট ওয়েস্ট ভার্সিটির

বিশ্বের গুরুত্বপূর্ণর্ যাঙ্কিং 'এডি সায়েন্টিফিক ইনডেক্স-২০২১'-এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ইস্ট...

রবিউল আউয়াল মাসের আমাদের শিক্ষা

বছর ঘুরে আবার আমাদের মাঝে উপস্থিত হয়েছে রবিউল আউয়াল মাস। ইসলামে এটি গুরুত্বপূর্ণ ও...

ওমানের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ, জয়ের বিকল্প নেই

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে গেছে বাংলাদেশ। এতে প্রতিযোগিতার মূলপর্বে...