মঙ্গলবার, ১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ ,১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

রাতে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

Array

শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন টানা তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারও বাংলায় ভাষণ দেবেন শেখ হাসিনা।

এটি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৮তম ভাষণ। নির্বাচিত রাষ্ট্র বা সরকার প্রধানদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক জাতিসংঘ অধিবেশনে অংশগ্রহণকারীদের মধ্যেও শেখ হাসিনা অন্যতম।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর এবারের ভাষণে কোভিড-১৯ বৈষম্য, রোহিঙ্গা সংকট, ফিলিস্তিন সংঘাত, বিশ্ব শান্তি, জলবায়ু পরিবর্তনজনিত সংকট, বিশ্ব অর্থনীতি, ডিজিটাল বৈষম্য, শিক্ষা-স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, অভিবাসী সমস্যা, খাদ্য নিরাপত্তা, টেকসই উন্নয়নের বিষয়গুলো বেশি গুরুত্ব পাবে।

এর আগে ২১ সেপ্টেম্বর বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের (ইউইনজিএ) উদ্বোধনী সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী। ২৭ সেপ্টেম্বর এবারের ইউএনজিএ সমাপ্ত হবে।

শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান জাতিসংঘের নীতি নির্ধারণী উচ্চ পর্যায়ের এই সাধারণ পরিষদ অধিবেশনে সশরীরে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

২১ তারিখ উচ্চ পর্যায়ের সাধারণ আলোচনা শুরুর আগে ১৪ সেপ্টেম্বর ইউএনজিএ’র ৭৬তম অধিবেশন শুরু হয়। ওই দিন সাধারণ পরিষদের প্রেসিডেন্ট হিসেবে মালদ্বীপের আব্দুল্লাহ শহিদ শপথ গ্রহণ করেন এবং তিনি বর্তমান অধিবেশন উদ্বোধন করেন।

বৈশ্বিক মহামারির কারণে সাধারণ পরিষদের হলে অনুমোদিত প্রতিনিধির সংখ্যা সীমিত রাখা হয়েছে এবং সাইড লাইনে অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে জাতিসংঘ সদস্য দেশগুলোর প্রতিনিধিদের জাতিসংঘ সদরদপ্তরে সরাসরি উপস্থিত থাকার পরিবর্তে আগে ধারণ করা ভিডিও বার্তা প্রচার করা হচ্ছে।

কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে ইউএনজিএ’র ৭৫তম অধিবেশনে সশরীরে যোগ দিতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ

জেনেনিন বেগুনের যত গুণ

সারাবছরই বেগুন পাওয়া যায়। রান্না, ভাজি, ভর্তা সবভাবেই এই সবজি খাওয়া যায়। বেগুন খেতে যেমন স্বাদের তেমনি গুণেও অনন্য। বেগুন খেলে যেসব উপকারিতা পাওয়া যায়- ১. ফাইটোনিউট্রিয়েন্টস...

কেনিয়ার নতুন প্রেসিডেন্ট রুটো

নাটকীয় দৃশ্যের মধ্য দিয়ে কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোকে বিজয়ী ঘোষণা করা...

চক বাজারে নিহতদের ২ লাখ টাকা করে দেবে সরকার

রাজধানীর চকবাজারে আগুন লাগার ঘটনায় নিহতদের পরিবারকে ২ লাখ টাকা করে সহায়তা দেওয়ার ঘোষণা...

বিআরটি প্রকল্পের কাজ আপাতত বন্ধ থাকবে: মেয়র আতিকুল

রাজধানীর বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ আপাতত বন্ধ থাকবে বলে জানান ঢাকা উত্তর...

গার্ডার পড়ে ৫ জন নি’হতের ঘটনায় রিটের পরামর্শ হাইকোর্টের

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহতের ঘটনায় রিটের...

লঞ্চ ভাড়া ৩০ শতাংশ বাড়ল, কার্যকর আজ থেকে

সরকারি-বেসরকারি লঞ্চে যাত্রীভাড়া ৩০ শতাংশ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। ফলে অভ্যন্তরীণ নৌপথে...