শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

যৌতুক ও নির্যাতনের বলি হয়ে কিশোরী বধূর মৃত্যু

Array

লক্ষ্মীপুর:

স্বামী, শাশুড়ি ও ননদদের চরম অপমান, মানসিক যন্ত্রণা, নির্যাতন ও যৌতুকের বলি হয়ে প্রাণ দিতে হয়েছে কিশোরী গৃহবধূ হোসনেয়ারাকে (১৭)।
বৃহস্পতিবার (২৩ আগস্ট) হোসনেয়ারার বাড়ি গিয়ে বাবা-মা ও স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে কিশোরী গৃহবধূর করুণ মৃত্যুর কথা। নিহত কিশোরী গৃহবধূ হোসনেয়ারা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর লরেন্স ইউনিয়নের চর মার্টিন গ্রামের আলী হোসেনের মেয়ে।
নিহতের বাবা আলী হোসেনসহ স্বজনরা জানান, ২০১৩ সালে কালকিনি ইউনিয়নের চর শামছুদ্দিন গ্রামের মো. ছিদ্দিকের ছেলে স্বপনের সঙ্গে হোসনেয়ারার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। সম্পর্কের এক বছরের মাথায় ২০১৪ সালের ২৯ জুন তারা পালিয়ে আদালতে গিয়ে এফিডেভিটের মাধ্যমে বিয়ে করে। ওই সময় তার বয়স ছিলো ১৩ বছর। তখন সে স্থানীয় তোরাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির ছাত্রী ছিলো। বিয়ের পর শ্বশুর বাড়িতে যায় হোসনেয়ারা। কিছুদিন না যেতে শুরু হয় শাশুড়ি, ননদ ও স্বামীর মানসিক যন্ত্রণা। এরইমধ্যে বিদেশ যাওয়াসহ বিভিন্ন অজুহাতে স্বামী স্বপন আদায় করে ১ লাখ টাকার যৌতুক। দাবি করে আরও একভরি স্বর্ণালংকার।
এদিকে, শাশুড়ি খাদিজা বেগম, ননদ নাজমা ও আছমা অকারণে প্রায় প্রতিদিন গালমন্দ ও মানসিক যন্ত্রণা দিতে থাকে হোসনেয়ারাকে। খাবার না দেওয়ার অভিযোগ উঠে তাদের বিরুদ্ধে। গত মে মাসে হোসনেয়ারার পুত্র সন্তানের জন্ম হয়। জন্মের পর থেকে ওই শিশু অবৈধ বলে প্রচার করতে থাকে স্বামী, শাশুড়ি ও ননদরা। দীর্ঘদিন ধরে এমন অপবাদ সইতে না পেরে ১২ আগস্ট সে রাগে-অভিমানে বাবার বাড়িতে চলে আসে। ১৫ আগস্ট মঙ্গলবার স্বামী তাকে ফিরিয়ে নিতে গেলে সে যাবে না বলে জানায়। পরে স্বামী স্বপন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে স্ত্রীকে সুখে রাখার আশ্বাস দিয়ে নিয়ে যায়। ওই রাতে কিশোরী গৃহবধূকে মারধর করে স্বামীসহ শশুরবাড়ির লোকজন। রাতে খাবারও দেয়নি।
এসব সইতে না পেরে রাগে-ক্ষোভে হোসনেয়ারা আগাছানাশক ওষুধ (বিষ বিশেষ) পান করে। এতে অসুস্থ হয়ে পড়লে শশুরবাড়ির লোকজন তাকে চিকিৎসা করায়নি। পরের দিন ১৬ আগস্ট হোসনেয়ারার বাবা আলী হোসেন শশুরবাড়িতে চিকিৎসক নিয়ে গিয়ে চিকিৎসা করায়। ২০ আগস্ট তাকে কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয় স্বামী। ভর্তি না করিয়ে কিছু ওষুধ কিনে তাকে ফের বাড়িতে নিয়ে যায়। ওই রাতেই হোসনেয়ারার মৃত্যু হয়। ২১ আগস্ট সকালে পুলিশ খবর পেয়ে মরদেহ উদ্ধার করে লক্ষ্মীপুর সদর হাসপাতাল মর্গে পাঠায়। ময়নাতদন্ত শেষে ২২ আগস্ট দাফন করা হয় তাকে।
স্বজনরা জানিয়েছেন মরদেহ গোসলের সময় পিঠে ও কোমরের নিচে কালো জখমের চিহ্ন দেখা গেছে।
মা ছকিনা বেগম বলেন, আমার মেয়েকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। শশুর বাড়ির লোকজন আমাদেরকে মৃত্যু খবর শোনায়নি; পাশের বাড়ির লোকজনের কাছ থেকে খবর পেয়ে গিয়ে দেখি মেয়েকে লেপ দিয়ে ঢেকে রেখেছে। এসময় স্বামী ও ননদরা বাড়ি থেকে পালিয়ে যায়। চার মাস বয়সি নাতিকে লুকিয়ে রাখে।
বাবা আলী হোসেন বলেন, আমার মেয়েকে বিভিন্ন সময়ে নানাভাবে নির্যাতন করা হয়েছে। এ মৃত্যুর ঘটনায় মামলা করবো। আমরা এ ঘটনার বিচার চাই।
এ ব্যাপারে জানতে স্বামী স্বপন ও শাশুড়ি বিবি খদেজার মোবাইলে একাধিকবার কল করেও ফোন বন্ধ থাকায় তাদের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।
কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকুল চন্দ্র বিশ্বাস বলেন, খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। এ ঘটনায় অপমৃত্যুর মামলা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদনের মাধ্যমে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ঘটনার পর শশুর বাড়ির লোকজন পলাতক থাকায় তাদেরকে আটক করে জিজ্ঞাসা করা সম্ভব হয়নি।

সর্বশেষ

রামগতিতে একই পরিবারের ৬ সদস্যের ১৭ বিবাহ

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে বহ বিবাহে আসক্ত পরিবারের সন্ধান পাওয়া গেছে। পরিবারের সকল সদস্য নতুন নতুন বিয়ে করে তালাক দিয়ে দেয়া এ...

প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক মামুন নির্বাচিত

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন সোনাইমুড়ি উপজেলার...

নোয়াখালীতে বসতঘরে হামলা, চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

বদিউজ্জামান তুহিন,নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীতে বসতঘরে হামলা ভাংচুর-লুটের অভিযোগে চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।...

লক্ষ্মীপুরে লোটাসের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ

শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস...

নরসিংদীতে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর রায়পুরা উপজেলার উত্তর বাখর নগর গ্রামে পারিবারিক কলহের জেরে...

শাকিব-বুবলীর ছেলে শেহজাদ খান বীর

আমরা চেয়েছিলাম একটি শুভ দিনক্ষণ দেখে আমাদের সন্তানকে সবার সম্মুখে আনতে। তবে আল্লাহ যা...