গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত

মামুনুলের বিয়ে বিতর্ক: মিলছে চতুর্থ বিয়ের তথ্য

ঢাকা: দেশের বিভিন্নস্থানে সহিংসতার ঘটনায় অন্যতম অভিযুক্ত হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হকের বিয়ে নিয়ে বিতর্ক যেন থামছেই না। রিসোর্টকাণ্ডের পর দ্বিতীয় বিয়ে বা মানবিক বিয়ের রেশ না কাটতেই আলোচনায় আসে তার কথিত তৃতীয় বিয়ের।

এবার ঘটনাপ্রবাহে মামুনুলের চতুর্থ বিয়ের বিষয়েও মিলছে তথ্য।

২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন থেকে টানা কয়েকদিন হেফাজত তাণ্ডবের পর রোববার (১৮ এপ্রিল) রাজধানীর মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে মামুনুল হককে গ্রেফতার করে পুলিশ। বর্তমানে আদালতের নির্দেশে তাকে সাতদিনের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

রিমান্ডে বিভিন্ন সহিংসতার ঘটনার পাশাপাশি মামুনুলকে ব্যক্তিগত-পারিবারিক বিভিন্ন বিতর্কিত বিষয় নিয়েও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তিনি পুলিশের কাছে বাকি দুই বিয়ের কথা স্বীকার করলেও এ সংশ্লিষ্ট কোনো বৈধ কাজপত্রের বিষয়ে সদুত্তর দিতে পারেননি। বার বারই ‘শরিয়াহ মোতাবেক’ বিয়ে হয়েছে দাবি করে কাবিননামা বা রেজিস্ট্রেশনের বিষয়টি এড়িয়ে গেছেন।

জিজ্ঞাসাবাদে প্রথম স্ত্রী ছাড়াও আলোচিত বাকি দুই নারীর বিষয়ে জানতে চাইলে মামুনুল দাবি করেন, স্বাক্ষীর উপস্থিতিতে শরিয়াহ মোতাবেক দুইজনকেই তিনি বিয়ে করেছেন। শরিয়াহ মোতাবেক বিয়ের নামে আদতে স্বাক্ষীর উপস্থিতিতে ওই দুই নারীর সঙ্গে চুক্তি করেছিলেন মামুনুল। ইতোমধ্যে ওই চুক্তির কপিও উদ্ধার করেছে পুলিশ।

চুক্তিতে বলা হয়েছে, মামুনুল হক তাদের বিয়ে করবেন না, স্ত্রীর মর্যাদাও দেবেন না। তবে তাদের ভরণপোষণ দেবেন। এই শর্তে স্ত্রীর মতো করে ওই নারীদের সঙ্গে মিশবেন তিনি।

এ বিষয়ে মামুনুল পুলিশি জিজ্ঞাসাবাদে দাবি করেন, স্ত্রীর মর্যাদা না দিলেও তাদের ভরণপোষণ দিচ্ছেন, তার বিনিময়ে তারা তাকে সঙ্গ দিচ্ছেন। এটা ইসলামের বিধিবিধানের মধ্যেই তিনি করেছেন এবং এটা শরীয়ত সম্মত।

পুলিশ সূত্র জানায়, মামুনুলের রিসোর্টকাণ্ডের মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসায় হেফাজতের নেতৃত্ব পর্যায়ের সদস্যদের উপস্থিতিতে একটি গোপন বৈঠক হয়। ওই বৈঠকে মামুনুল তার কৃতকর্মের জন্য অনুতপ্ত হয়ে নিজের ভুল স্বীকার করেন। এ সময় রিসোর্টের ওই নারীকে নিজের দ্বিতীয় স্ত্রী বলে স্বীকার করলেও পরিবারের কাছে গোপন রাখার বিষয়টি জানান।

মামুনুল খুব দ্রুতই যেকোনো পরিস্থিতি ম্যানেজ করতে পারতেন। তিনি বৈঠকে উপস্থিত সকলের কাছে দাবি করেন, কোনো রেজিস্ট্রেশন না করলেও বিয়েটি তিনি শরিয়াহ মোতাবেক করেছেন। এরপর তিনি ওই বৈঠকে বিয়ের দুইজন স্বাক্ষীকে হাজির করে কথা বলিয়ে দেন। তাৎক্ষণিক এই বক্তব্য এবং যুক্তিতে হেফাজত নেতারা সন্তুষ্ট হয়ে মামুনুলকে যেকোন অবস্থায় পরিপূর্ণ সাপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নেয়।

ঘটনার তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘদিন ধরেই মামুনুল হকের বিষয়ে ছায়াতদন্ত চলছিলো। তদন্তে মামুনুলের চতুর্থ বিয়ের বিষয়ে তথ্য পাওয়া গেছে। এছাড়া, মাদরাসায় শিক্ষকতা করার সময় মামুনুলের বিরুদ্ধে বলৎকারের অভিযোগের বিষয়েও তদন্ত করা হচ্ছে।

এছাড়া, ওয়াজ মাহফিলে এবং বিভিন্নসময় বিভ্রান্তিকর বার্তা দিয়ে কওমি মাদরাসার কোমলতি শিশুদের আক্রমণাত্মক করার দায় প্রসঙ্গে মামুনুলকে জিজ্ঞাসাবাদ করা হলে মামুনুল হক বলেন, যেহেতু আমি নেতা, তাই আমি দায় এড়াতে পারি না।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) হারুন-অর-রশিদ বলেন, সাধারণ মানুষকে উস্কানি দেওয়া, সরকার পতনের উদ্দেশ্য, মন্ত্রীদের কটুক্তি করার বিষয়গুলো নিয়ে আমরা তদন্ত করছি। এছাড়া মামুনুলকে ব্যবহার করে বাংলাদেশ বা দেশের বাইরে থেকে কেউ পৃষ্ঠপোষকতা করছে কি-না সবকিছুই আমাদের তদন্তে আসবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ

রামগতি উপজেলা সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের নতুন কমিটি গঠন

দেলোয়ার হোসেন, রামগতিঃ- লক্ষীপুর জেলার রামগতি উপজেলার চতুর্থ শ্রেণীর সরকারি কর্মচারী পরিষদের নবগঠিত পুর্নাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। আজ বুধবার সন্ধ্যা উপজেলার নবনির্মিত কৃষি ভবনের...

৮ দফা দাবিতে সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধা শহিদ পরিবার জনতার মিছিল সমাবেশ

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ গণহত্যায় নিহতদের শহিদের মর্যাদা, শহিদ ভূমিহীন পরিবারকে পুনর্বাসন, যুদ্ধস্থান গণহত্যার স্থান চিহ্নিতকরণ...

সাংসদ তানভীর ইমামের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদ

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ উল্লাপাড়া উপজেলার চলমান উন্নয়ন কর্মকান্ডকে বাঁধাগ্রস্থ ও আওয়ামীলীগকে সাংগঠনিকভাবে দুর্বল করতে একটি...

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধে ব্র্যাক’র প্রচার অভিযান ও মানববন্ধন

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ: ‘নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি’ শ্লোগানকে সামনে রেখে এক...

রামগতিতে বৃষ্টির পানিতে ডুবলো ধান, অসহায় কৃষকের স্বপ্ন ধূলিসাঁৎ

দেলোয়ার হোসেন, রামগতিঃ- টানা বৃষ্টির পানিতে ভাসছে পাকাঁ ধান, হতাশায় দিন কাটছে এখানকার খেটে খাওয়া...

আবরার হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ জনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।...