মানুষ মানুষের জন্য

কমলনগর :
লক্ষ্মীপুরের কমলনগরে চরকাদিরা পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কেন্দ্রের মামনি প্রকল্পের মাধ্যম একজন প্যারামেডিস ববিতা বিশ্বাস। গ্রামের হতদরিদ্রের ডাক্তার নামেই যার পরিচয়। তিনি গরিব অসহায় মানুষের পাশে থেকে চিকিৎসা সেবার হাত বাড়িয়ে দিয়েছেন।

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ এমন কথা এখন কাল্পনিক কথা বলেই মনে হয়। কিন্তু সৃষ্টিকর্তা যদি মানুষের হৃদয়ে মায়া-মমতা, বিচার-বিবেক ও জ্ঞান, বুদ্ধি দিয়ে মানুষকে সৃষ্টি না করতো তবে এসব কথা ইতিহাসের পাতায় আসত না। আর এ মূল্যবান কথাটির যথার্থতা খুঁজে পাওয়া যায় ববিতা বিশ্বাসের জীবন আদর্শে।

তিনি একজন মামনি প্রকল্পের প্যারামেডিস ববিতা বিশ্বাস। সার্বক্ষণিক গর্ভবতী মায়ের চিকিৎসা নিয়ে ব্যস্ত থাকেন। সময় মতো হাসপাতালে আসা গর্ভবতী মায়ের চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন। মন দিয়ে রোগীর সব কথাই শুনেন তিনি। সমস্যার কথা শুনে সঠিক চিকিৎসা সেবা দিয়ে মানুষের মন জয় করেছেন তিনি। অনকলে ২৪ ঘণ্টা গর্ভবতী মায়ের ডেলিভারি দিয়ে আসছেন ।কাউকে বাধ্য করেন না টাকা দিতে। গরিব অসহায়দের সুখদুঃখের ভাগিদার হয়ে যান।

কোন প্রকার চিকিৎসা ফি ছাড়াই তাদের চিকিৎসা দিয়ে থাকেন। কোন মেডিক্যাল অফিসার ছাড়াই তিনি এককভাবে চরকাদিরার রোগীদের এবং অনকলে ২৪ ঘণ্টা ডেলিভারি চিকিৎসা দিয়ে আসছেন ।

কথা হয় চরকাদিরা ২ নম্বর ওয়ার্ডের ফিরোজের স্ত্রীর জানান , তার বোনের ডেলিভারি চিকিৎসায় এখানে হয়। গরিব মানুষের পক্ষে সম্ভব নয় লক্ষ্মীপুর নিয়ে হাজার-হাজার টাকা করচ করে ডেলিভারি করানো । এমন সেবা দিয়ে থাকেন ববিতা বিশ্বাস কোন ধরনের ফি ছাড়াই সে সেবা দেন।

এলাকার অনেক অসহায় মানুষের সাথে কথা বলে জানা যায়, ববিতা বিশ্বাস একজন ভাল মানুষ। সে গরিব অসহায় মানুষের কথা ভাবে।