বৃহস্পতিবার এইচএসসি/আলিম পরীক্ষার ফল প্রকাশ

শেয়ার

পল্লী নিউজ ডেক্স:
এইচএসসি, আলিম ও সমমানের ২০১৬ সালের পরীক্ষার ফল আগামী বৃহস্পতিবার (১৮ আগস্ট) প্রকাশ করা হবে। সাধারণ আটটি শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল এখন ঢাকায় আন্তঃ বোর্ড কম্পিউটার সেন্টারে আনা হয়েছে। আজ ও আগামীকাল ফলাফল চূড়ান্ত করণের আনুষঙ্গিক কাজ শেষ করা হবে। সাধারণ সাতটি বোর্ড চেয়ারম্যান এখন ঢাকায় অবস্থান করছেন।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও বোর্ড চেয়ারম্যানগণ। আনুষ্ঠানিকভাবে বেলা ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল প্রকাশ করা হবে। পরীক্ষার্থীরা ফল জানতে পারবে ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে বেলা ২টা থেকে।

এবার সব বোর্ড মিলে পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। এর মধ্যে ছয় লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র এবং পাঁচ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী। আটটি বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৯১ হাজার ৫৯১ ও এইচএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ২ হাজার ১৩২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

গত ৩ এপ্রিল তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হয়ে ৯ জুন শেষ হবার কথা থাকলেও ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে বার বার পরীক্ষা-পিছিয়ে দেয়া হয়। লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই এবারোও ফলাফল প্রকাশ করা হচ্ছে।

এবারের এইচএসসি পরীক্ষার্থীরা বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও জানতে পারবে। আদালতের নির্দেশে এই সুবিধা পাচ্ছে শিক্ষার্থীরা। তবে একাডেমিক ট্রান্সক্রিপ্টে নয়, বোর্ডের ওয়েবসাইটে প্রত্যেক শিক্ষার্থীর ফলাফলে জিপিএ, গ্রেড পয়েন্টের পাশাপাশি প্রাপ্ত নম্বরও থাকবে।

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘আমরা এবার প্রথমবারের মতো শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর, জিপিএ ও লেটার গ্রেড পয়েন্ট বোর্ডের ওয়েবসাইটে প্রত্যেক শিক্ষার্থীর ফলাফলে দিয়ে দেব। এতে শিক্ষার্থীরা সহজেই কোন বিষয়ে কত নম্বর পেয়েছে তা জানতে পারবে। তবে একাডেমিক ট্রান্সক্রিপ্টে নম্বর রাখার প্রবিধান রাখা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপাতত একাডেমিক ট্রান্সক্রিপ্টে আমরা নম্বর রাখার সুযোগ রাখছি না।

ফল জানতে হবে মোবাইল ও ওয়েবসাইটে: বেলা ২টার পর নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল প্রকাশ করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে, (www.dhakaeducationboard.gov.bd)। এ ছাড়া অন্যান্য বরাবরের মতো যে কোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে। এ জন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে।

একইভাবে মাদ্রাসা বোর্ডের আলিমের ফল জানতে Alm লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

গত কয়েক বছরের মতো এবারো বোর্ডগুলো শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.