বাংলাদেশের সেমিফাইনালে খেলা স্বপ্ন বাঁচিয়ে রাখলো ভারত

শেয়ার

চলমান বিশ্বকাপের গ্রুপ পর্বে অপরাজিত থেকে সুপার এইটে খেলতে নেমেছিল ভারত। প্রথম ম্যাচে আফগানিস্তান, এরপর বাংলাদেশ এবং সবশেষ অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছে ভারত। সুপার এইটের তৃতীয় ম্যাচে অজিদের ২৪ রানে হারিয়েছে রোহিত শর্মার দল।

তবে বিশ্বকাপের আরেক সেমিফাইনালিস্ট এখনও নির্ধারণ হয়নি। ভারতের কাছে হারলেও এখনও সেমিফাইনাল খেলার সুযোগ রয়েছে অজিদের। তবে তাদের তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ ম্যাচের দিকে। আফগানিস্তানকে বাংলাদেশ হারিয়ে দিলে বা বড় ব্যবধানে না হারলে সেমিফাইনালের টিকিট পাবে অজিরা।

অন্যদিকে সুপার এইটে টানা দুই ম্যাচ হেরে সেমিফাইনালে স্বপ্নভঙ্গ হয়েছিল বাংলাদেশের হবে। চমক দেখিয়ে অজিদের বিপক্ষে জয় তুলে নিয়ে বাংলাদেশের সেই স্বপ্নকে আবারও জীবিত করে আফগানরা। তাকে ভারতের কাছে অজিদের হারে বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন আবারও ভেস্তে গেছে।

সোমবার (২৪ জুন) আগে ব্যাট করে অস্ট্রেলিয়াকে ২০৬ রানের লক্ষ্য দেয় ভারত। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারে ৭ উইকেটে ১৮১ রান তুলতে পারে অজিরা। এতে ২৪ রানের জয় পায় ভারত।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় অজিরা। ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন ডেভিড ওয়ার্নার (৬)। তিনে ব্যাট করতে এসে হেডকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন মিচেল মার্শ।

দুজনের ব্যাটে ভর করে পাওয়ার প্লেতে ৬৫ রান তোলে অজিরা। তবে ২৮ বলে ৩৭ রান করে বাউন্ডারি কাটা পড়েন মার্শ। কিন্তু এক প্রান্ত আগলে রেখে ২৫ বলে ফিফটি তুলে নেন ট্রাভিস হেড।

এদিন ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি গ্লেন ম্যাক্সওয়েল। ১২ বলে ১৯ রান করেন এই অজি অলরাউন্ডার। ৪ বলে ২ রান করে তাকে সঙ্গ দেন মার্কাস স্টোইনিস। তবে লড়াই করতে থাকেন হেড।

১৭তম ওভারে হেড ক্যাচ আউট হলে চাপে পড়ে অজিরা। ৪৩ বলে ৭৬ রান করেন এই বাঁহাতি ওপেনার। এরপর ২ বলে ১ রান এবং ১১ বলে ১৫ রান করে টিম ডেভিড আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় অজিরা।

শেষ পর্যন্ত মিচেল স্টার্কের ৪ রান এবং প্যাট কামিন্সের ৭ বলের ১১ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ওভারে ১৮১ রান তুলতে পারে অজিরা। এতে ২৪ রানের জয় পায় ভারত।ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন আর্শদ্বীপ সিং। এ ছাড়াও কুলদ্বীপ যাদব দুটি, অক্ষর প্যাটেল এবং জাসপ্রিত বুমরাহ একটি করে উইকেট নেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই কোহলি (০) আউট হলেও তাণ্ডব শুরু করে ওপেনার রোহিত শর্মা। ১৯ বলে ফিফটি তুলে নেন এই ডান হাতি ব্যাটার। ১৪ বলে ১৫ রান করে তাকে সঙ্গ দেন ঋষভ পান্থ। অন্যদিকে ব্যাট চালিয়ে সেঞ্চুরি দ্বারপ্রান্ত চলে যান রোহিত।

কিন্তু ৮ রানের আক্ষেপ নিয়ে স্টার্কে শিকার হন এই ভারতীয় ওপেনার। ৪২ বলে ৯২ রান করেন তিনি। এরপর পিচে এসে দ্রুত রান তুলতে থাকেন আরেক মারকুটে ব্যাটার সূর্যকুমার যাদব। তবে ১৬ বলে ৩১ রান করে ফেরেন টি-টোয়েন্টির এই নাম্বার ওয়ান ব্যাটার।

এরপর শিভাম ডুবেকে সঙ্গ নিয়ে বলে বলে বাউন্ডারি মেরে রান ‍তুলতে থাকেন হার্দিক পান্ডিয়া। শেষ দিকে শিভাম ডুবে ২২ বলে ২৮ রান করে আউট হলেও হার্দিক পান্ডিয়ার ১৭ বলের অপরাজিত ২৭ রানের ইনিংসে ভর করে পাঁচ উইকেট হারিয়ে ২০৫ রানের বড় পুঁজি পায় ভারত।

অস্ট্রেলিয়া হয়ে মিচেল স্টার্ক এবং মার্কাস স্টোইনিস দুটি করে উইকেট নেন। এ ছাড়াও এক উইকেট নেন জস হ্যাজলউড।

সম্পর্কিত খবর

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.