শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

বদলে যাচ্ছে চিড়িয়াখানার চেহারা

Array

ঢাকার মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানার চেহারা বদলে যাচ্ছে। এটিকে বিশ্বমানের একটি আধুনিক চিড়িয়াখানা হিসেবে তৈরি করতে আমুল পরিবর্তন আনা হচ্ছে। এজন্য দেশি বিদেশি পরামর্শকদের সমন্বয়ে একটি মাস্টারপ্ল্যানও করা হচ্ছে।

প্রাথমিকভাবে এই মাস্টারপ্ল্যান তৈরিতে বুয়েটের বিশেষজ্ঞ দলকে দায়িত্ব দেয়া হবে। পরবর্তীতে বুয়েট টিম বিদেশি পরামর্শকদের সঙ্গে নিয়ে কাজ করবে।

আগামী ৫ ফেব্রুয়ারি মৎস ও প্রাণিসম্পদ অধিদফতর মাস্টারপ্ল্যান তৈরিতে বুয়েটের সঙ্গে চুক্তি করবে। গত সোমবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছেন।

চিড়িয়াখানার কিউরেটর এসএম নজরুল ইসলাম বলেন, ঢাকার জাতীয় ও রংপুরের চিড়িয়াখানা উন্নয়নে একটি বড় প্রকল্প হাতে নেয়ার কথা রয়েছে। গত বছর এ সংক্রান্ত একটি প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠায় প্রাণিসম্পদ মন্ত্রণালয়। কিন্তু কমিশন এই প্রকল্প অনুমোদনের আগে একটা মাস্টারপ্ল্যান প্রস্তুতির নির্দেশ দেয়।

এই অবস্থায় মাস্টারপ্ল্যান তৈরিতে বুয়েটের বিশেষজ্ঞ ও বিদেশি এক্সপার্টদের পরামর্শ নেয়া হবে। এজন্য আগামী ৫ ফেব্রুয়ারি বুয়েটের স্থাপত্য বিভাগের সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করা হবে। চুক্তির পরবর্তী এক বছরের মধ্যে মাস্টারপ্ল্যান শেষ হবে বলে তিনি জানান।

‘ঢাকা ও রংপুর চিড়িয়াখানা আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের সংশ্লিষ্টরা জানান, বর্তমান চিড়িয়াখানার পরিবেশ সম্পূর্ণ পরিবর্তন করে ভূপ্রাকৃতিক, অবকাঠামোগত উন্নয়ন এবং প্রাণীবান্ধব করে গড়ে তোলা হবে। নতুন এই চিড়িয়াখানায় যেমন প্রাণীদের জন্য রাখা হচ্ছে সম্পূর্ণ বন্য পরিবেশ, তেমনই দর্শকদের জন্যও থাকবে আধুনিক সব সুযোগ-সুবিধা।

জানা গেছে, এই প্রকল্পে জাতীয় চিড়িয়াখানার ১৮৬ একর জমিকে পুরোপুরি ব্যবহার করা হবে। জাতীয় চিড়িয়াখানার বর্তমান অবকাঠামো পরিবর্তন করে দর্শকদের জন্য একমুখী রাস্তা তৈরি করা হবে।

চিড়িয়াখানা এলাকার উন্নয়নের মধ্যে রয়েছে, প্রধান ফটক এবং অন্যান্য ছোট ফটক (শিশু পার্ক), সুরক্ষা দেয়াল, দিক নির্দেশক, সব শ্রেণির মানুষের সহজে যাতায়াতের জন্য সিড়ি, দর্শকদের জন্য বসার ব্যবস্থা (ফুটপাত এবং পার্কে ছাউনি এবং ছাউনি ছাড়া), রেলিং, সড়ক দ্বীপ, রোড ডিভাইডার ও বিভিন্ন গাছের পাত্র, রাস্তায় এবং বাগানে আলোর ব্যবস্থা, ফুট ওভারব্রিজ, আন্ডারপাস, দর্শকদের জন্য আলাদা রাস্তা (একমুখী) এবং দেয়াল ও বনায়ন (ভূপ্রাকৃতিক)

তথ্যমতে, চিড়িয়াখানার পশু-পাখির খাঁচাকে সম্পূর্ণভাবে বন্য আবহে তৈরি করতে একজন জাপানি জু-আর্কিটেকচার এবং একজন জু-কনসালটেন্টের সহায়তা নেয়া হবে। প্রচলিত পদ্ধতির প্রাণী খাঁচাকে বদলে আধা প্রাকৃতিক, প্রাণীবান্ধব ও তিন স্তরের নিরাপত্তা বলয় বিশিষ্ট খাঁচা তৈরি করা হবে।

দর্শকদের জন্য খাঁচার নিরাপত্তায় স্টিল গ্রিলের সঙ্গে বিশেষায়িত কাচের আবরণ ব্যবহার করা হবে। এছাড়াও ব্যবহার হবে লোহার জাল। বিশেষ কাচের দেয়াল থাকায় দর্শকরা সবচেয়ে কাছ থেকে প্রাণীদের দেখতে পারবে। প্রত্যেক প্রাণীর নিজস্ব আবাসস্থলের মত পরিবেশ তৈরি করতে খাঁচার ভেতরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে স্ব-নিয়ন্ত্রিত বৈদ্যুতিক ব্যবস্থা।

এছাড়াও উন্নয়ন প্রকল্পের আওতায় চিড়িয়াখানায় বসানো হবে দুষ্প্রাপ্য প্রাণীদের দশটি ম্যুরাল।

চিড়িয়াখানার কিউরেটরের দফতর, একটি প্রধান এবং চারটি নিরাপত্তা অফিস, প্রাণী হাসপাতাল ছাড়াও কর্মকর্তাদের জন্য নতুন একটি অফিসার্স কোয়ার্টারও তৈরি করা হবে এ প্রকল্পের আওতায়।

সর্বশেষ

কুড়িগ্রামে ব্রিজ না থাকায় ভোগান্তিতে তিন ইউনিয়নবাসী

মোঃ সাব্বির মামুন, কুড়িগ্রাম প্রতিনিধিঃ ব্রিজ না থাকায় কুড়িগ্রামে রাজিবপুর উপজেলা সদর ইউনিয়নে ৭নং ওয়ার্ড হতে কোদালকাটি ইউনিয়নে পারাপারের জন্য রয়েছে একটি খেয়াঘাট, যা খাঁজার...

কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ নিহত ২ জন

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দুজন নিহত হয়েছে। শুক্রবার (২০ মে) দুপুরে...

সিরাজগঞ্জে হেরোইনসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে অভিযান চালিয়ে ৩২৫ গ্রাম হেরোইনসহ জমিন আলী ও আবু ওয়াজকুরুনী...

নেত্রকোণায় প্রথম নারী জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি অঞ্জনা খান মজলিসকে নেত্রকোণার প্রথম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা...

মেঘনায় নিখোঁজ জেলের লাশ উদ্ধার

রুবেল চক্রবর্তী, ভোলা প্রতিনিধি ভোলার তজুমদ্দিনের মেঘনায় রেনু শিকার করতে গিয়ে নিখোঁজ জেলেরর লাশ উদ্ধার...

সেনবাগের সেরা বিদ্যাপীঠ সুলতান মাহমুদ ডিগ্রি কলেজ, সেরা অধ্যক্ষ মোঃ সহিদুল আলম

বি. চৌধুরী ( তুহিন) নোয়াখালী প্রতিনিধি ঃ জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ ঘোষিত উপজেলা পর্যায়ে...