গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত

ফের শুরু হচ্ছে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট

আবারও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট শুরু হতে যাচ্ছে। প্রায় দুই মাস বন্ধ থাকার পর আগামী সপ্তাহ থেকে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট শুরু করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার সারা দেশে লকডাউন ঘোষণা করায় মাধ্যমিকের অ্যাসাইনমেন্টের কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দেয় মাউশি। গত ৫ এপ্রিল মাউশি এক নির্দেশনা জারি করে এ কার্যক্রম স্থগিত করে।
এর আগে গত বছরের মতো এ বছরও ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন করার জন্য ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে কার্যক্রম শুরু হয়। এর মধ্যে সরকারি কঠোর বিধিনিষেধের কারণে এ কার্যক্রমও স্থগিত হয়ে যায়।
মাউশি থেকে জারি করা আগের নির্দেশনায় বলা হয়েছিল, সপ্তাহ শুরুর দুদিন আগে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ প্রকাশ করা হবে মাউশির ওয়েবসাইটে। সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের সেই অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে। অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া এবং গ্রহণ করতে বলা হয় স্কুলগুলোকে।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, করোনা মহামারির কারণে গত বছর ১৮ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে ২০২১ শিক্ষাবর্ষে নির্ধারিত পাঠ্যসূচির কার্যক্রম শুরু করা যায়নি। এ কারণে শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করে শিক্ষার্থীদের শিখনপ্রক্রিয়া অব্যাহত রাখতে গত বছরের মতো ২০২১ শিক্ষাবর্ষে ধারাবাহিকভাবে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়নের ব্যবস্থা করা হয়েছে।
জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, করোনার প্রকোপ কিছুটা কমে যাওয়ায় মাধ্যমিক শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট শুরু করতে মাউশিকে নির্দেশনা দেয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এটি শুরু করা হবে। তবে অ্যাসাইমেন্ট আরো সৃজনশীল করতে কাজ শুরু করা হয়েছে বলেও জানান তিনি।
আগামী সপ্তাহে শনিবার থেকে পুনরায় অ্যাসাইমেন্টের কাজ শুরু করা হতে পারে বলে জানিয়েছেন মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন। তিনি বলেন, ‘আজ বৃহস্পতিবার সংশ্লিষ্টদের সঙ্গে সভা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
Print Friendly, PDF & Email

সর্বশেষ

রামগতি উপজেলা সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের নতুন কমিটি গঠন

দেলোয়ার হোসেন, রামগতিঃ- লক্ষীপুর জেলার রামগতি উপজেলার চতুর্থ শ্রেণীর সরকারি কর্মচারী পরিষদের নবগঠিত পুর্নাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। আজ বুধবার সন্ধ্যা উপজেলার নবনির্মিত কৃষি ভবনের...

৮ দফা দাবিতে সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধা শহিদ পরিবার জনতার মিছিল সমাবেশ

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ গণহত্যায় নিহতদের শহিদের মর্যাদা, শহিদ ভূমিহীন পরিবারকে পুনর্বাসন, যুদ্ধস্থান গণহত্যার স্থান চিহ্নিতকরণ...

সাংসদ তানভীর ইমামের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদ

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ উল্লাপাড়া উপজেলার চলমান উন্নয়ন কর্মকান্ডকে বাঁধাগ্রস্থ ও আওয়ামীলীগকে সাংগঠনিকভাবে দুর্বল করতে একটি...

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধে ব্র্যাক’র প্রচার অভিযান ও মানববন্ধন

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ: ‘নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি’ শ্লোগানকে সামনে রেখে এক...

রামগতিতে বৃষ্টির পানিতে ডুবলো ধান, অসহায় কৃষকের স্বপ্ন ধূলিসাঁৎ

দেলোয়ার হোসেন, রামগতিঃ- টানা বৃষ্টির পানিতে ভাসছে পাকাঁ ধান, হতাশায় দিন কাটছে এখানকার খেটে খাওয়া...

আবরার হত্যা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলায় ২০ জনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত।...