মঙ্গলবার, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরের প্রান হরি দাস ব্যাংক ঋণ থেকে মুক্তি পেয়েছেন

Array

লক্ষ্মীপুর: ৮০ বছরের সেই বৃদ্ধ প্রাণ হরি দাস অবশেষে ব্যাংক ঋণের দায় থেকে মুক্তি পেয়েছেন। ঋণের নামে ব্যাংক কর্মকর্তাদের তার বষয়স্ক ভাতা থেকে টাকা কেটে রাখার আর সুযোগ নেই। তিনি এখন থেকে বয়স্কভাতার পুরো টাকাই বাড়ি নিয়ে ফিরতে পারবেন। হোপ বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠান ঋণ মুক্তির জন্য ওই বৃদ্ধের পাশে দাঁড়ায়।
রোববার (২৩ জুলাই) দুপুরে প্রাণ হরি দাস লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখার ঋণের দায় থেকে মুক্ত হন। এ সময় ব্যাংকে উপস্থিত ছিলেন কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা।
‘৫ হাজার টাকার কৃষি ঋণ ২২ হাজারেও শেষ হয়নি’ শিরোনামে গত বুধবার (১৯ জুলাই) পল্লীনিউজে সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এতে হোপ বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠান প্রাণ হরি দাসের ঋণ পরিশোধে এগিয়ে আসে; বৃদ্ধকে ঋণের দায় থেকে মুক্ত করে। এ সময় তাকে আরও কিছু টাকা চিকিৎসা ও হাত খরচের জন্য দেয় প্রতিষ্ঠানটি।
সংগঠনের বাংলাদেশের সমন্বয়কারী সৈয়দ সাইফুল আলম শোভান জানান, সংবাদ প্রকাশের পর একই সংগঠনের প্রতিষ্ঠাতা জিন ইসলাম ওই বৃদ্ধের অবশিষ্ট ঋণের দুই হাজার এবং চিকিৎসা ও হাতখরচের জন্য আরও তিন হাজার টাকা প্রদান করেন।
এদিকে, ইউএনও মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা ও ব্যাংক ব্যবস্থাপক আবদুল কাইয়ুম এক হাজার করে আরও দুই হাজার টাকা বৃদ্ধকে দেন।
ঋণ মুক্তির পর কেমন লাগছে প্রাণ হরির কাছে জানতে চাইলে তিনি কান্নায় ভেঙে পড়েন। এ সময় তিনি বলেন, ব্যাংক ঋণ থেকে আমি এ জীবনে মুক্তি পাবো কখনো কল্পনা করিনি। ইউএনও স্যার ও সাংবাদিকের সহযোগিতায় ঋণ থেকে মুক্ত হয়েছি।
ঋণ শোধের পর বাকি যে ৫ হাজার টাকা দেওয়া হয়েছে সে টাকা কী করবেন জানতে চাইলে প্রাণ হরি দাস জানান, এলাকার মুদি দোকানের কিছু দেনা পরিশোধ করবেন। বাকি টাকা দিয়ে ওষুধ আর চাল কিনবেন প্রাণ হরি দাস।
কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, বৃদ্ধ প্রাণ হরি দাস ঋণ থেকে মুক্তি পেয়েছেন বিষয়টি সত্যি আনন্দের।
কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখার ব্যাবস্থাপক আবদুল কাইয়ুম বৃদ্ধের ঋণ পরিশোধ হয়েছে বলে জানান এবং ঋণ মুক্তির টাকার রসিদ প্রদান করেন।
প্রাণ হরি দাস কমলনগর উপজেলা চর কাদিরা ইউনিয়নের মৃত কামিনী কুমার দাসের ছেলে। ১৯৯৮ সালে কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখা থেকে তিনি ৫ হাজার টাকা কৃষি ঋণ নেন। গত ৮ বছর ধরে ওই ঋণ পরিশোধের নামে ভাতা উত্তোলনের দিন উত্তোলিত বয়স্কভাতার টাকা থেকে ঋণের টাকা আদায় করতো ব্যাংক। এভাবে ভাতা থেকে ২২ হাজার টাকা নিলেও আরও টাকা দাবি করেন ব্যাংক কর্মকর্তারা। অভাব-অসুখের কথা জানালেও গত ৭ জুলাই ব্যাংকে বয়স্কভাতার ৩ হাজার টাকা থেকে ২ হাজার টাকা কেটে নেন কর্মকর্তারা।
গত মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে অসুস্থ বৃদ্ধ কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সেবা কক্ষে গেলে ইউএনও মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা ব্যাংক ব্যবস্থাপকের কাছে বিষয়টি জানতে চায়।

 

৫ হাজার টাকার ঋণ ২২ হাজারেও পরিশোধ হয়নি

সর্বশেষ

কেকেএসপি’র উদ্যোগে মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন

খুলনা প্রতিনিধি:- পাইকগাছার কপিলমুনির ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কেকেএসপি'র পরিচালনায় উদ্বোধন হলো মাসব্যাপী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্প-২০২৩।সোমবার ৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় কপিলমুনি সহচরী বিদ্যামন্দির স্কুল এন্ড...

ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবন, চূড়ান্ত অনুমোদন

ভেজাল ও নকল ওষুধ তৈরি করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রেখে ঔষধ আইন ২০২৩ এর...

দেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখ

বাংলাদেশের জনসংখ্যা বেড়ে ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জনে দাঁড়িয়েছে। জনশুমারি ও...

কোহলি-রোহিতের সংঘাত নিয়ে যা বললেন কোচ

ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪০ রানের টার্গেট তাড়ায় ২২২...

তিন ফসলি জমি ধ্বংস না করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের যেসব জমিতে তিনটি ফসল হয় সেসব জমি উন্নয়ন প্রকল্প নেওয়ার সময় ধ্বংস না...

তুরস্কে আবারও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প, মৃত্যু বেড়ে প্রায় দুই হাজার

সোমবার ভোররাতে হওয়া ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। এতে হাজার হাজার মানুষের...