শুক্রবার, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরের প্রান হরি দাস ব্যাংক ঋণ থেকে মুক্তি পেয়েছেন

Array

লক্ষ্মীপুর: ৮০ বছরের সেই বৃদ্ধ প্রাণ হরি দাস অবশেষে ব্যাংক ঋণের দায় থেকে মুক্তি পেয়েছেন। ঋণের নামে ব্যাংক কর্মকর্তাদের তার বষয়স্ক ভাতা থেকে টাকা কেটে রাখার আর সুযোগ নেই। তিনি এখন থেকে বয়স্কভাতার পুরো টাকাই বাড়ি নিয়ে ফিরতে পারবেন। হোপ বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠান ঋণ মুক্তির জন্য ওই বৃদ্ধের পাশে দাঁড়ায়।
রোববার (২৩ জুলাই) দুপুরে প্রাণ হরি দাস লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখার ঋণের দায় থেকে মুক্ত হন। এ সময় ব্যাংকে উপস্থিত ছিলেন কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা।
‘৫ হাজার টাকার কৃষি ঋণ ২২ হাজারেও শেষ হয়নি’ শিরোনামে গত বুধবার (১৯ জুলাই) পল্লীনিউজে সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এতে হোপ বাংলাদেশ ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠান প্রাণ হরি দাসের ঋণ পরিশোধে এগিয়ে আসে; বৃদ্ধকে ঋণের দায় থেকে মুক্ত করে। এ সময় তাকে আরও কিছু টাকা চিকিৎসা ও হাত খরচের জন্য দেয় প্রতিষ্ঠানটি।
সংগঠনের বাংলাদেশের সমন্বয়কারী সৈয়দ সাইফুল আলম শোভান জানান, সংবাদ প্রকাশের পর একই সংগঠনের প্রতিষ্ঠাতা জিন ইসলাম ওই বৃদ্ধের অবশিষ্ট ঋণের দুই হাজার এবং চিকিৎসা ও হাতখরচের জন্য আরও তিন হাজার টাকা প্রদান করেন।
এদিকে, ইউএনও মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা ও ব্যাংক ব্যবস্থাপক আবদুল কাইয়ুম এক হাজার করে আরও দুই হাজার টাকা বৃদ্ধকে দেন।
ঋণ মুক্তির পর কেমন লাগছে প্রাণ হরির কাছে জানতে চাইলে তিনি কান্নায় ভেঙে পড়েন। এ সময় তিনি বলেন, ব্যাংক ঋণ থেকে আমি এ জীবনে মুক্তি পাবো কখনো কল্পনা করিনি। ইউএনও স্যার ও সাংবাদিকের সহযোগিতায় ঋণ থেকে মুক্ত হয়েছি।
ঋণ শোধের পর বাকি যে ৫ হাজার টাকা দেওয়া হয়েছে সে টাকা কী করবেন জানতে চাইলে প্রাণ হরি দাস জানান, এলাকার মুদি দোকানের কিছু দেনা পরিশোধ করবেন। বাকি টাকা দিয়ে ওষুধ আর চাল কিনবেন প্রাণ হরি দাস।
কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, বৃদ্ধ প্রাণ হরি দাস ঋণ থেকে মুক্তি পেয়েছেন বিষয়টি সত্যি আনন্দের।
কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখার ব্যাবস্থাপক আবদুল কাইয়ুম বৃদ্ধের ঋণ পরিশোধ হয়েছে বলে জানান এবং ঋণ মুক্তির টাকার রসিদ প্রদান করেন।
প্রাণ হরি দাস কমলনগর উপজেলা চর কাদিরা ইউনিয়নের মৃত কামিনী কুমার দাসের ছেলে। ১৯৯৮ সালে কৃষি ব্যাংক তোরাবগঞ্জ শাখা থেকে তিনি ৫ হাজার টাকা কৃষি ঋণ নেন। গত ৮ বছর ধরে ওই ঋণ পরিশোধের নামে ভাতা উত্তোলনের দিন উত্তোলিত বয়স্কভাতার টাকা থেকে ঋণের টাকা আদায় করতো ব্যাংক। এভাবে ভাতা থেকে ২২ হাজার টাকা নিলেও আরও টাকা দাবি করেন ব্যাংক কর্মকর্তারা। অভাব-অসুখের কথা জানালেও গত ৭ জুলাই ব্যাংকে বয়স্কভাতার ৩ হাজার টাকা থেকে ২ হাজার টাকা কেটে নেন কর্মকর্তারা।
গত মঙ্গলবার (১৮ জুলাই) দুপুরে অসুস্থ বৃদ্ধ কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সেবা কক্ষে গেলে ইউএনও মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা ব্যাংক ব্যবস্থাপকের কাছে বিষয়টি জানতে চায়।

 

৫ হাজার টাকার ঋণ ২২ হাজারেও পরিশোধ হয়নি

সর্বশেষ

নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী পিন্টুর সমর্থনে মত বিনিময় সভা

মো. বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল ওয়াদুদ পিন্টুর চশমা মার্কার সমর্থনে সদর উপজেলা ও...

লক্ষ্মীপুরে ৭ শিক্ষার্থীকে দাখিল পরীক্ষা দিতে দেয়নি হল সচিব

লক্ষ্মীপুর প্রতিনিধি: ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পরীক্ষা থাকা না থাকা বিভ্রান্তিতে পড়ে লক্ষ্মীপুরের রামগতিতে জীববিজ্ঞান বিষয়ের...

প্রধানমন্ত্রীর জন্মদিনে; লক্ষ্মীপুরে উন্নয়নের চিত্রাংকন প্রতিযোগীতা

লক্ষ্মীপুর প্রতিনিধি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে লক্ষ্মীপুর উন্নয়নের চিত্রাংকন প্রতিযোগীতায় বিজয়ী ১৫ জনকে পুরস্কৃত...

নরসিংদীতে অপহরণের ঘটনায় ৫ কিশোর গ্যাং সদস্য গ্রেফতার

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর পলাশে মুক্তিপণ আদায়ের উদ্দেশ্যে এক ছাত্রীসহ দুই শিক্ষার্থীকে অপহরণ...

বরগুনায় চলছে মাস ব্যাপি শিশু আনন্দ মেলা

বরগুনা প্রতিনিধিঃ পুঁথিপাঠ, লোকজ সঙ্গীত ও বাশিঁর সূরের মূর্ছনায় কবিতাবৃত্তির মধ্য দিয়ে বরগুনা মাসব্যাপি শিশু...

বরগুনায় প্রতিবন্ধীর ভাতার টাকা ইউপি সদস্যের ছেলের বিকাশে; স্বামী স্ত্রীর মানববন্ধন

মইনুল আবেদীন খান, বরগুনা প্রতিনিধিঃ বরগুনার বামনা উপজেলার বুকাবুনিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের তালিতাবুনিয়া গ্রামের মৃত...