গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত

দ্বৈত ভোটার সমস্যার সমাধান উপজেলায়

ঢাকা: দুবার ভোটার হয়েছেন-এমন ব্যক্তিদের নিয়ে জটিলতা নিরসন এখন থেকে উপজেলাতেই হবে। এ জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির কর্মকর্তারা বলছেন, দুবার ইচ্ছাকৃতভাবে ভোটার হওয়ার বিষয়টি দণ্ডনীয় অপরাধ। কিন্তু অনেকেই সরল বিশ্বাসে দুবার ভোটার হন। তাই সবার বিরুদ্ধে মামলা দেওয়া যায় না।

এছাড়া অনেকেই প্রথমবার ভোটার হওয়ার পর অনেক তথ্যে গড়মিল থাকায় দ্বিতীয়বার প্রকৃত তথ্যের ভিত্তিতে ভোটার হন। তাই কার বিরুদ্ধে মামলা দেওয়া যাবে এবং প্রথমবার হওয়া ভোটার আইডি বাতিল হবে, নাকি দ্বিতীয়বারেরটা থেকে যাবে; সে বিষয়ে সুপারিশ করবে ওই কমিটি।

উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আহ্বায়ক ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে সদস্য সচিব করে গঠিত ওই কমিটি কাজই হচ্ছে দ্বৈত ভোটার সংক্রান্ত ফরমগুলো যাচাই-বাছাই করে দেখা। এছাড়া তারা শুনানি করে সুপারিশ করবে কমিশনের কাছে। কমিশন সেই সুপারিশের ভিত্তিতে সিদ্ধান্ত দেবে।

এ বিষয়ে ইসির সিস্টেম ম্যানেজার সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন জানান, দ্বৈত ভোটার চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার সুবিধার্থে আমরা উপজেলা পর্যায়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছি।

এই কমিটি গঠনের হওয়ায় কেউ দ্বিতীয়বার ভোটার হলে এবং দ্বিতীয়বারের এনআইডি বহাল রাখতে চাইলে, তা রাখা সম্ভব; যদি উপযুক্ত কারণ দেখানো যায়। আগে এর কোনো সুযোগই ছিল না।

কেননা, দ্বিতীয়বার ভোটার হলে এবং সেটা ইসির নজরে আসলে প্রথমটা রেখে দ্বিতীয়টার তথ্য সার্ভার থেকে ফেলে দেওয়া হতো। ফলে প্রকৃত অর্থেই প্রথমবার ভুল হয়ে থাকলে সেটা সংশোধনের জন্য আবেদন করতে হতো। এছাড়া মামলায় পড়ার সম্ভাবনাই ছিল বেশি। কিন্তু এখন কার বিরুদ্ধে মামলা হবে, কার কোন আইডি বাতিল হবে বা বহাল থাকলে, তার সুপারিশ করবে ওই কমিটি।

মুহাম্মদ আশরাফ হোসেন আরও বলেন, জেলা পর্যায়ে এখন ব্যক্তির পরিচয় আঙুলের ছাপ নেওয়ার মাধ্যমেই চিহ্নিত করার যন্ত্রও রাখা হয়েছে। ফলে কোনো ব্যক্তির এনআইডি যদি হারিয়ে যায়, সংশোধনের প্রয়োজন পড়ে কিংবা জীবিত থাকা সত্ত্বেও ভুলে মৃত হিসেবে ইসির সার্ভারে অন্তর্ভুক্ত হয়ে থাকেন; এসব ক্ষেত্রে সব সেবা তিনি ওই যন্ত্রেণর মাধ্যমে জেলাতেই পেয়ে যাবেন।

সম্প্রতি এক হিসাবে ইসির নজরে এসেছে, সারা দেশে ৫ লাখের বেশি নাগরিক দুবার ভোটার হয়েছেন। এদের মধ্যে পাঁচ শতাধিক ব্যক্তির বিরুদ্ধে মামলাও দিয়েছে ইসি। এছাড়া ১০ লাখের মতো ভোটার দুবার ভোটার হওয়ার চেষ্টা করেছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ

শ্রীপুরে ব্যবসায়ীর টাকা নিয়ে পালিয়েছে কর্মচারী

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুর জেলার শ্রীপুরের এমসি বাজারস্থ আয়েশা নির্মাণ ট্রেডার্সের কর্মচারী ২৮ নভেম্বর রবিবার ১ লক্ষ ৪২ হাজার টাকা নিয়ে পালিয়ে গেছে। এ...

নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হলেন ঢালিউড স্টার রোশান

নতুন ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়ক জিয়াউল রোশান। ৩০ নভেম্বর আরটিভির নিজস্ব কার্যালয়ে এ সিনেমাটির...

রায়পুর কলেজে ক্রীড়া বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের রায়পুর সরকারি কলেজে বার্ষিক সাহিত্য সংস্কৃতি ও অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে...

পরীমনির মামলায় নাসির ও আমিরের জামিন

চিত্রনায়িকা পরীমনির দায়ের করা ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলায় ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ এবং তুহিন...

তথ্যমন্ত্রীকে নিয়ে অপপ্রচার; ডিজিটাল নিরাপত্তা আইনে দুই মামলা

সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সম্পর্কে অসত্য তথ্য ও ছবি বিকৃতি করায়...

র‌্যাবের হাতে আটক মেয়র আব্বাস আলী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন নিয়ে কটূক্তির অভিযোগে রাজশাহীর কাটাখালী পৌরসভার...