রবিবার, ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

Array

ঢাকা:

জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিউনিখে ৫৩তম নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে সেখানে গেছেন তিনি।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি।

বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ ও তার স্ত্রী এবং জার্মানি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতার পর প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে বার্লিনের ম্যারিয়ট হোটেলে নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছালে তাকে শুভেচ্ছা জানান জার্মান আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এর আগে, বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাতে ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মিউনিখের উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী। পথে তিনি এক ঘণ্টার যাত্রাবিরতি করেন আবুধাবিতে। সেখান থেকেই মিউনিখ হয়ে বার্লিন পৌঁছালেন শেখ হাসিনা।

সফরকালে বার্লিনের ম্যারিয়ট হোটেলেই অবস্থান করবেন তিনি। হোটেলে বিশ্রামের পর বিকেলেই প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। এ দিন তিনি যোগ দেবেন মিউনিখের মেয়র আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানেও।

এরপর শনিবার  (১৮ ফেব্রুয়ারি) সম্মেলনের ‘ক্লাইমেট অ্যান্ড হিউম্যান সিকিউরিটি’ শীর্ষক অধিবেশনে আলোচনায় অংশ নেবেন শেখ হাসিনা। এ অধিবেশনে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও নরওয়ের প্রধানমন্ত্রীর অংশ নেওয়ার কথা রয়েছে।

মিউনিখ সম্মেলনে যোগ দেওয়ার ফাঁকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে এ দিন দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। বৈঠকে রোহিঙ্গা ইস্যু, বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন ও অভিবাসনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। বৈঠক শেষে যৌথ ঘোষণাপত্র স্বাক্ষরিত হতে পারে।

এ দিনের ব্যস্ততার পর সন্ধ্যায়ই ঢাকার উদ্দেশে মিউনিখ ছাড়বেন প্রধানমন্ত্রী। আবুধাবিতে ৬ ঘণ্টার যাত্রাবিরতি শেষে রোববার (১৯ ফেব্রুয়ারি) রাত ৮টায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছানো কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এবারই প্রথম এ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ। শতাধিক দেশ ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে যারা যোগ দেবেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পরোশেংকো, আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর ওরবান, ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি।

সর্বশেষ

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামী ৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। এদিন ফল প্রকাশের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন। শনিবার (২৮...

নেত্রকোণার বারহাট্টায় মোশারফের ক্ষেতে চাষ হচ্ছে রঙিন ফুলকপি

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি: নেত্রকোনার বারহাট্টায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে বাহারি রঙের ফুলকপি।ফলন ও দাম...

খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়স্কোপের নেতৃত্বে স্মরণ ও পল্লী

খুবি প্রতিনিধি: ধারালো বিবেক আর শাণিত চোখে জীবন দেখি ও দেখাই’ মূলনন্ত্র ধারণ করে কাজ...

বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল পুনঃখনন কাজের উদ্ধোধন

হবিগঞ্জের বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল ও পাচটি শাখা খালের পুনঃখনন কাজের উদ্ধোধন করা হয়েছে। শনিবার(২৮...

রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সভাপতি রহমত, সম্পাদক কবির

আবু তাহের,রামগঞ্জ প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৮ জানুয়ারি(শনিবার) দুপুরে রামগঞ্জ উপজেলা...

রুদ্ধশাস লড়াইয়ে শেষ বলে জিতল কুমিল্লা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের সিলেট পর্বের দ্বিতীয় দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের...