জমে উঠেছে টাকার বাজার

শেয়ার

স্টাফ রিপোটার: নতুন টাকা শিশুদের ঈদ আনন্দে নতুন মাত্রা যোগ করে। তাই ঈদকে সামনে রেখে ফুটপাতে জমে উঠেছে নতুন টাকার বাজার। রাজধানী ঢাকার ব্যাংকপাড়া মতিঝিলসহ গুলিস্তান, চকবাজার, সদরঘাটের বেশ কয়েকটি জায়গায় চলছে নতুন টাকার ব্যবসা। নতুন টাকার পাশাপাশি পুরনো ছেঁড়া টাকা কেনাবেচা হচ্ছে সেখানে।

২ টাকার ১০০টি নতুন নোট নিতে আপনাকে গুণতে হবে অতিরিক্ত ৫০ টাকা। ৫ টাকার ১০০টি নতুন নোট নিতে ৮০ টাকা, ১০টাকার ১০০টি নতুন নোট নিতে ১০০ টাকা, ২০টাকার ১০০টি নতুন নোট নিতে ৮০ টাকা, ৫০ টাকার ১০০টি নতুন নোট নিতে ১০০ টাকা, ১০০ টাকার ১০০টি নতুন নোট নিতে আপনাকে গুণতে হবে অতিরিক্ত ৭০ টাকা।

গুলিস্তান শপিং কমপ্লেক্সের সামনে টাকা হাতে নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় ৩০ থেকে ৪০ জন খুচরা ব্যবসায়ীকে। তাদের একজন সুলাইমান। শহীদ সোহরাওয়ার্দী কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র। গ্রামের বাড়ি শরীয়তপুর। ২০১২ সালে এসএসসি পরীক্ষা শেষে করে ঢাকায় এসে পড়াশোনার পাশাপাশি দীর্ঘ ৩ বছর ধরে করছেন এই ব্যবসা।
আরেক ব্যবসায়ী জানান, প্রতিদিন ২০০ টাকা থেকে শুরু করে ১৫০০ টাকা পর্যন্ত আয় হয়। তবে প্রতিযোগিতাও কম নয়। কেউ কিছুই আয় করতে পারে না, আবার কেউ ১২০০ টাকার বেশি আয় করে। তবে কেউ কাস্টমার ছাড়তে রাজি নয়। কম করে ১ বা ২ টাকা লাভেও অনেক সময় টাকাবিনিময় করতে হয়।

ফুটপাতে দাঁড়িয়ে ব্যবসা করার কারণে পুলিশ টাকা-ব্যবসায়ীদের তাড়া করে। পাশাপাশি ছিনতাইকারীর ভয় তো আছেই। মাঝে মাঝে দেখা যায় ছিনতাইচক্র হাত থেকে ছিনিয়ে দৌড় দেয়।

কলেজ পড়ুয়া ছেলে সুলাইমান বলেন, ‘আমরা যে ৫০ বা ৮০ টাকা উপরি নিই, এতে আমাদের লাভ হয় ১০ থেকে ২০ টাকা। কারণ ব্যাংক আমাদের সরাসরি টাকা দেয় না। ব্যাংকে কিছু লোক থাকে যারা লাইনে দাঁড়িয়ে টাকা উত্তোলন করে। তারপর তারা বিভিন্ন কমিশনে আমাদের কাছে বিক্রি করে।’

২ টাকার ১০০টি নোট ২৩০ টাকা দিয়ে কিনে ২৫০ টাকায় বিক্রি করতে হয় বলেও জানান সুলাইমান। তবে সব সময় দাম একরকম থাকে না। অনেক সময় লাভ ছাড়াই বিক্রি করেছেন বলে জানান তিনি

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.