জঙ্গি দমনে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

শেয়ার

ima_119583
ঢাকা: জঙ্গি দমনে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র- সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া–বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। আর স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের দেয়া প্রস্তাব পর্যালোচনা করছেন তারা।

১ জুলাই গুলশানে অভিজাত রেস্টুরেন্ট হলি আর্টিজানে হামলা করে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যার ঘটনায় বাংলাদেশের পাশাপাশি উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রও। জঙ্গি মোকাবেলায় দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা করতেই দুই দিনের সফরে ঢাকায় আসেন নিশা দেশাই। প্রথম দিন বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন তিনি। দ্বিতীয় দিন নাগরিক সমাজের সদস্য, কূটনীতিক, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা এবং স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠক করেন মার্কিন সহকারী মন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে গণভবন যান তিনি।

সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদেরকে নিশা দেশাই বলেন, ‘সন্ত্রাস মোকাবেলায় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ একসঙ্গে কাজ করবে। যে কোনো ধরনের সহযোগিতা করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে’। অনুসন্ধানমূলক তথ্য দিয়ে তার দেশ বাংলাদেশকে সহযোগিতা করতে পারে বলেও জানান নিশা।

পরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘যুক্তরাষ্ট্র-বাংলাদেশের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। জঙ্গি মোকাবেলায় তারা আমাদেরকে সার্বিক সহযোগিতা দেবে বলে আমাদের জানিয়েছেন নিশা। আমরাও বলেছি, একসঙ্গে কাজ করবো সবাই’।

এর আগে দুপুরে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে বৈঠক করেন নিশা দেশাই। বেলা পৌনে ১২টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট ও যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার মার্ক ক্লেটন উপস্থিত ছিলেন। এছাড়া প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীর সঙ্গে বৈঠক করেন। তবে এসব বৈঠকের আলোচ্যসূচির বিষয়ে গণমাধ্যমকে কিছুই জানানো হয়নি।

সকালে মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন মার্শা ব্লুম বার্নিকাটের বাসভবনে তিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের মধ্যদিয়ে তাঁর দিবসের কর্মসূচি শুরু হয়।

সেখান থেকেই নিশা দেশাই হলি আর্টিজান রেস্তোরাঁ পরিদর্শনে যান। রেস্তোরাঁটি ঘুরে দেখার পাশাপাশি নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.