রবিবার, ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

ছয় শতাংশই থাকছে অবসর-কল্যাণের চাঁদা

Array

 

ছয় শতাংশই থাকছে অবসর ও কল্যাণ ফান্ডের চাঁদার হার। কারণ, আপাতত কার্যকর হচ্ছে না বর্ধিত চাঁদার দুটি গেজেট। ঠিক বাতিল হচ্ছে না এখনই। তবে, জুন মাস তো নয়ই, জুলাই থেকেও কার্যকর করা হবে না ১০ শতাংশ টাকা কর্তনের সিদ্ধান্ত।  গেজেটের কার্যকরিতা স্থগিত থাকছে অনির্দিষ্টকাল। আজ মঙ্গলবার (১৮ জুলাই সন্ধ্যায়) সরকারের উচ্চপর্যায়ের একাধিক সূত্র শিক্ষা বিষয়ক দেশের একমাত্র অনলাইন জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকমকে এ খবর জানিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, “দৈনিকশিক্ষায় প্রকাশিত সম্পাদকীয়, উপ-সম্পাদকীয়, কল্যাণ ও অবসরের সচিদ্বয়ের বক্তব্য, মানবন্ধন ও সংবাদ সম্মেলনের প্রতিবেদন ও শিক্ষক-কর্মচারীদের মতামত পর্যালোচনা করে দেখা হয়েছে। শিক্ষক-কর্মচারীরা বর্ধিত চাঁদা দিতে চান না।” “অন্যান্য প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত মতামতও দেখেছি। সঠিক সময়ে গেজেট জারি করা হয়নি। এখন শিক্ষকরা চান ৫ শতাংশ প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, সর্বোপরি জাতীয়করণ কিন্তু এই সময়ে বর্ধিত চাঁদা কর্তনের গেজেট জারি সঠিক হয়নি। বর্ধিত চাঁদার সিদ্ধান্ত হয় এক বছর আগে।”
অবসর ও কল্যাণ ফান্ডে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী বেতন-ভাতার সরকারি অংশ থেকে প্রতিমাসে মোট ১০ শতাংশ টাকা চাঁদা বাবদ কর্তন করতে গেজেট জারি করা হয়। এ সংক্রান্ত দুটি আইনের সংশ্লিষ্ট্ বিধান সংশোধন করে গত জুন মাসে ওই দুটি গেজেট জারি হয়। গেজেটে স্বাক্ষর করেন শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন। তিনি পদাধিকার বলে অবসর ও কল্যাণের চেয়ারম্যান।

দৈনিকশিক্ষাডটকম।

সর্বশেষ

এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামী ৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। এদিন ফল প্রকাশের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মতি দিয়েছেন। শনিবার (২৮...

নেত্রকোণার বারহাট্টায় মোশারফের ক্ষেতে চাষ হচ্ছে রঙিন ফুলকপি

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি: নেত্রকোনার বারহাট্টায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে বাহারি রঙের ফুলকপি।ফলন ও দাম...

খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়স্কোপের নেতৃত্বে স্মরণ ও পল্লী

খুবি প্রতিনিধি: ধারালো বিবেক আর শাণিত চোখে জীবন দেখি ও দেখাই’ মূলনন্ত্র ধারণ করে কাজ...

বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল পুনঃখনন কাজের উদ্ধোধন

হবিগঞ্জের বানিয়াচংয়ে ঐতিহাসিক গড়ের খাল ও পাচটি শাখা খালের পুনঃখনন কাজের উদ্ধোধন করা হয়েছে। শনিবার(২৮...

রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন সভাপতি রহমত, সম্পাদক কবির

আবু তাহের,রামগঞ্জ প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের রামগঞ্জ প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৮ জানুয়ারি(শনিবার) দুপুরে রামগঞ্জ উপজেলা...

রুদ্ধশাস লড়াইয়ে শেষ বলে জিতল কুমিল্লা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের সিলেট পর্বের দ্বিতীয় দিনের প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের...