সোমবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

ছয় শতাংশই থাকছে অবসর-কল্যাণের চাঁদা

Array

 

ছয় শতাংশই থাকছে অবসর ও কল্যাণ ফান্ডের চাঁদার হার। কারণ, আপাতত কার্যকর হচ্ছে না বর্ধিত চাঁদার দুটি গেজেট। ঠিক বাতিল হচ্ছে না এখনই। তবে, জুন মাস তো নয়ই, জুলাই থেকেও কার্যকর করা হবে না ১০ শতাংশ টাকা কর্তনের সিদ্ধান্ত।  গেজেটের কার্যকরিতা স্থগিত থাকছে অনির্দিষ্টকাল। আজ মঙ্গলবার (১৮ জুলাই সন্ধ্যায়) সরকারের উচ্চপর্যায়ের একাধিক সূত্র শিক্ষা বিষয়ক দেশের একমাত্র অনলাইন জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকমকে এ খবর জানিয়েছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, “দৈনিকশিক্ষায় প্রকাশিত সম্পাদকীয়, উপ-সম্পাদকীয়, কল্যাণ ও অবসরের সচিদ্বয়ের বক্তব্য, মানবন্ধন ও সংবাদ সম্মেলনের প্রতিবেদন ও শিক্ষক-কর্মচারীদের মতামত পর্যালোচনা করে দেখা হয়েছে। শিক্ষক-কর্মচারীরা বর্ধিত চাঁদা দিতে চান না।” “অন্যান্য প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত মতামতও দেখেছি। সঠিক সময়ে গেজেট জারি করা হয়নি। এখন শিক্ষকরা চান ৫ শতাংশ প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, সর্বোপরি জাতীয়করণ কিন্তু এই সময়ে বর্ধিত চাঁদা কর্তনের গেজেট জারি সঠিক হয়নি। বর্ধিত চাঁদার সিদ্ধান্ত হয় এক বছর আগে।”
অবসর ও কল্যাণ ফান্ডে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী বেতন-ভাতার সরকারি অংশ থেকে প্রতিমাসে মোট ১০ শতাংশ টাকা চাঁদা বাবদ কর্তন করতে গেজেট জারি করা হয়। এ সংক্রান্ত দুটি আইনের সংশ্লিষ্ট্ বিধান সংশোধন করে গত জুন মাসে ওই দুটি গেজেট জারি হয়। গেজেটে স্বাক্ষর করেন শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন। তিনি পদাধিকার বলে অবসর ও কল্যাণের চেয়ারম্যান।

দৈনিকশিক্ষাডটকম।

সর্বশেষ

৫ উইকেট হারিয়ে অন্ধকারে বাংলাদেশ

চট্টগ্রামে প্রথম টেস্টে মাহমুদুল হাসান জয়কে নিয়ে উদ্বোধনী জুটিতে ১৬২ রান সংগ্রহ করেছিলেন তামিম ইকবাল। তামিম সেঞ্চুরি করেলেও জয় ফিরেছিলেন ৫৮ রানে। ঢাকা টেস্টে সুবিধা...

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরও দুদিন বাড়ানো হয়েছে। রবিবার (২২ মে) রাতে নিবন্ধনের...

‘শূন্য’ রানে বিদায় দুই টাইগার ওপেনার

ঢাকা টেস্টের শুরুটা বাংলাদেশের জন্য দুঃসহ। টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনারকে বিদায়...

মাংকিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

বিশ্বজুড়ে এখন আতঙ্ক ছড়াচ্ছে মাংকিপক্স। এরই মধ্যে ১৫টি এই রোগ ছড়িয়ে পড়ার খবর পাওয়া...

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে মাঠে নামছে বাংলাদেশ দল। সোমবার (২৩ মে)...

কালোজিরার যত গুণ

কালিজিরার বোটানিক্যাল নাম ‘নাইজিলা সাটিভা’ (Nigella sativa), এটি পার্সলে পরিবারের একটি উদ্ভিদ। এটা রাজা...