চিকুনগুনিয়া আক্রান্তদের ক্ষতিপূরণে হাইকোর্টের রুল

শেয়ার

অনলাইন ডেস্ক:

চিকুনগুনিয়া আক্রান্তদের ক্ষতিপূরণে হাইকোর্ট রুল জারি করেছে। এ বিষয়ে করা রিট আবেদনের শুনানি নিয়ে আজ এ রুল জারি করেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ।

রুলে এ জ্বর প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও আক্রান্ত রোগীদের ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এছাড়া চিকুনগুনিয়া প্রতিরোধে স্প্রে ও যথাযথ ওষুধ ছেটানোর মাধ্যমে এডিস মশা ও অন্যান্য মশা ধ্বংস করতে বিবাদীদের তাৎক্ষণিক পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে সারাদেশে জনসচেতনতা বাড়াতে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং সারা দেশের আক্রান্ত এলাকাসহ ঢাকার দুই সিটি করপোরেশনের ডাম্পিং স্টেশন পরিষ্কার করতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

স্বাস্থ্যসচিব, স্থানীয় সরকার সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র এবং দুই সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও দেশের অন্যান্য আক্রান্ত অঞ্চলে চিকুনগুনিয়া জ্বর নিয়ন্ত্রণে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে গত ০৪ জুলাই হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সুজাউদ্দোলা আকন্দ। চিকুনগুনিয়া নিয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট করা হয়।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.