প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। সরকারি হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত (শুক্রবার সকাল সোয়া ৮টা) দেশটিতে আক্রান্ত হয়েছে ২৫ লাখ ৪ হাজার ৫৮৮ জন। কিন্তু দেশটির একজন স্বাস্থ্য কর্মকর্তা বৃহস্পতিবার জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ২ কোটির উপরে। এমন অনেকেই আছেন যারা আক্রান্ত হয়েছেন কিন্তু জানেন না। খবর আল জাজিরা, ওয়াল স্ট্রিট জার্নাল ও শিকাগো সানটাইমসের।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। ওই কর্মকর্তা মনে করছেন দেশব্যাপী আতঙ্ক যাতে না ছাড়ায় সে কারণে ট্রাম্প প্রশাসন প্রকৃত তথ্য জানাচ্ছে না। কিন্তু প্রকৃতপক্ষে দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটির উপরে। ২ কোটি আক্রান্ত হওয়ার মানে দাঁড়াচ্ছে দেশটির ৬ শতাংশ মানুষ ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়েছে (মোট জনসংখ্যা ৩৩ কোটি ১ লাখ)।
এর আগে আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় কেন্দ্রের (সিডিসি) বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি জানিয়েছিলেন, দেশটির মোট আক্রান্তের ২৫ শতাংশ জানেনই না যে তারা করোনা আক্রান্ত হয়েছেন। কারণ, তাদের মধ্যে কোনও লক্ষণ প্রকাশ পায়নি।

সম্প্রতি সিডিসি দেশব্যাপী ব্লাড স্যাম্পল সংগ্রহ করতে শুরু করেছে। সেটার ভিত্তিতে দেখা যাচ্ছে মহামারীর শুরুতে অনেকে বুঝতেই পারেননি যে তারা করোনায় আক্রান্ত হয়েছেন। তাছাড়া শুরুর দিকে অনেকে টেস্ট করারই সুযোগ পাননি। তখন যাদের মধ্যে করোনার লক্ষণ ছিল কেবল তাদের টেস্ট করানো হয়েছিল।

এদিকে ট্রাম্প প্রশাসন প্রচারণা চালাচ্ছে যে করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে দুর্বল হয়ে পড়েছে। আস্তে আস্তে বিদায় নিচ্ছে। কিন্তু প্রকৃত চিত্র ঠিক তার বিপরীত।

Print Friendly, PDF & Email

রিপ্লাই দিন:

আপনার কমেন্ট দিন
দয়া করে নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.