গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত

চতুর্থ ধাপের ইউপি ভোটে ইসি’র মনিটরিং সেল গঠন

চতুর্থ ধাপে ৮৩৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৬ ডিসেম্বর (রবিবার)। এই উপলক্ষে আইন-শৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি’র উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানানো হয়।
এতে আইডিয়া প্রকল্পের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আবুল কাশেম মো. ফজলুল কাদের মনিটরিং সেলের প্রধান হিসেবে কাজ করবেন।

এছাড়া মনিটরিং সেল-এ থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার কর্মকর্তা, পুলিশ হেডকোয়ার্টারের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তা, বিজিবি/ র‌্যাব / কোস্টকার্ড/ আনসার ও ভিডিপির অতিরিক্ত পরিচালকের নিন্মে নয় এমন একজন কর্মকর্তা, আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/ সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তারা।

এই সংক্রান্ত আদেশে বলা হয়, ভোটগ্রহণের দিন নির্বাচন কমিশন সচিবালয়ের মনিটরিং সেলের কার্যক্রম নির্বাচন কমিশন সচিবালয় থেকে পরিচালিত হবে।

মনিটরিং সেলের কার্যক্রমে মধ্যে রয়েছে- নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইন-শৃঙ্খলা সদস্যদের অবস্থা ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিতকরণ, ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণকাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা করা।

মনিটরিং সেল যেন কার্যকর হয় এবং কমিশনকে যেন যথা সময়ে পরিস্থিতি অবহিত করা হয়, সেদিকে দৃষ্টি রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনার নির্দেশ দিয়েছেন বলেও জানা গেছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ

লক্ষ্মীপুরে যৌতুক না পেয়ে স্ত্রীর মুখে বিষ, ছয়দিন পর মৃত্যু

লক্ষ্মীপুরের রায়পুরে যৌতুক না পেয়ে স্ত্রীর মুখে বিষ ঢেলে দিয়েছেন এক পাষণ্ড স্বামী। এ ঘটনায় গুরুতর অসুস্থ অবস্থায় ছয়দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে মৃত্যু...

লক্ষ্মীপুরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার

লক্ষ্মীপুরের রায়পুরে মৃত্যুদণ্ড সাজাপ্রাপ্ত এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত হুমায়ুন হাছান রাকিব (৩২)...

সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ সিরাজগঞ্জের রায়গঞ্জ ও উল্লাপাড়া উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক নারীসহ দুই জন...

শিল্পী সমিতির নির্বাচন, সভাপতি কাঞ্চন সম্পাদক জায়েদ খান

আলোচিত বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ...

রামগতিতে জাটকা বিক্রির দায়ে দু’জনকে জরিমানা

দেলোয়ার হোসেন, রামগতিঃ- লক্ষীপুরের রামগতি উপজেলা পরিষদের সামনে মাছের বাজারে অভিযান চালিয়ে জাটকা বিক্রির...

রামগঞ্জে সেইভ এন্ড সেইফ ফাউন্ডেশনের টিন ও শীতবস্ত্র বিতরন

রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধিঃ লক্ষ্মীপুরের রামগঞ্জে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেইভ এন্ড সেইফ ফাউন্ডেশনের’ উদ্যোগে গরীব, অসহায় ও...