বৃহস্পতিবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ ,৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ যেসব তারকার, আছেন বাংলাদেশিও

আর মাত্র চার দিন পর শুরু হচ্ছে ১৩তম ক্রিকেট ওয়ানডে বিশ্বকাপ। এ বিশ্বকাপে কারও জন্য শুরু আবার কারও হতে পারে শেষ খেলা। এর মধ্যে রয়েছেন বাংলাদেশিও। যেমন সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহ। ভারতের রোহিত শর্মা, বিরাট কোহলি, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, ইংল্যান্ডের বেন স্টোকস, মঈন আলি, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, টিম সাউদি, ট্রেন্ট বোল্টদের হতে পারে শেষ বিশ্বকাপ। এ তালিকায় আছেন আরও অনেকে। 

চার বছর পর পর বিশ্বকাপ। এবার যারা খেলছেন পরবর্তী আসরে তারা খেলতে পারবেন কিনা সে আলোচনা অবান্তর। ইনজুরি, বাদ পড়া কিংবা অন্য কোনো সমস্যা থাকতেই পারে। এই যেমন তামিম ইকবাল। কে ভেবেছিল তিনি এ বিশ্বকাপ খেলতে পারবেন না? ফলে তামিম ইকবালের জন্য ২০১৯ আসরই ছিল শেষ। সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহরা ভাগ্যবান। তাদের শেষটা হচ্ছে ভারতে।

স্বাগতিক দলেও সিনিয়র ক্রিকেটারদের সংখ্যা কম নয়। বিরাট কোহলি, রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিনরাও হয়তো শেষটা দেখছেন এ আসরে। শিরোপা জিতে স্মরণীয় করে রাখতে চাইবেন তারা।

এ বিশ্বকাপের পর বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলটাতেও আসতে পারে বড় পরিবর্তন। বেন স্টোকস, জো রুট, জস বাটলারদের জন্য এটাই হতে পারে শেষ বিশ্বকাপ।

বিদায় বলতে পারেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। স্টিভেন স্মিথ, মিচেল মার্শ, মিচেল স্টার্কদের আরেকটা বিশ্বকাপ খেলা হতে পারে কঠিন। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের জন্যও শেষ সুযোগ। পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদিরও বয়স বাড়ছে। এ আসর দিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হতে পারে তাদের।

পাকিস্তান দলটা তুলনামূলক তরুণ। বয়স ত্রিশের আশপাশে। বেশিরভাগেরই পরের বিশ্বকাপে খেলার সম্ভাবনা প্রবল। ইফতেখার আহমেদ কিংবা ফখর জামানের বয়স ৩৩ পেরিয়েছে।

আফগানিস্তানের মোহাম্মদ নবী, দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক আর ডেভিড মিলার, শ্রীলংকার দিমুথ করুনারত্নেদের জন্যও ভারত বিশ্বকাপই হতে পারে শেষ।

বয়স ৩৫ পেরোলেই অবশ্য সবাই শেষ দেখেন না। নেদারল্যান্ডসের ৩৫ বছর বয়সি সায়ব্র্যান্ড অ্যাঙ্গেল রেট অভিষেকের অপেক্ষায়।

সর্বশেষ

রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম আরও কমল

ডলার দাম আরও ২৫ পয়সা কমলো। নতুন দরে প্রবাসী ও রপ্তানি আয়ের বিপরীতে ১০৯ টাকা ৭৫ পয়সায় ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো ডলার কিনবে। আর আমদানিকারকদের...

সরকারের নেয়া কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ রাষ্ট্রপতির

সেবক হিসেবে সাধারণ মানুষের কল্যাণে সরকারের নেয়া কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি...

৩১০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস

দ্বিতীয় দিনের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়লেন শরিফুল ইসলাম । তাতে নিউজিল্যান্ডের বিপক্ষে...

পাকিস্তানি ক্রিকেটারের থেকে ঘুস আদায়, ৪ পুলিশ সদস্য গ্রেফতার

পাকিস্তানের ক্রিকেটার শোহাইব মাকসুদের কাছ থেকে ঘুস আদায়ের দায়ে দেশটির ৪ পুলিশ সদস্যকে গ্রেফতার...

চট্টগ্রামে বিচারককে জুতা ছুড়ে মারলেন আসামি

চট্টগ্রাম সংবাদাতা: চট্টগ্রামের একটি আদালতে জামিন না পেয়ে বিচারককে জুতো ছুড়ে মেরেছেন মো. মনির খাঁ...

রাজশাহীতে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন যারা

রাজশাহী প্রতিনিধি: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীদের মধ্য থেকে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ...