শনিবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কাদশ শ্রেণিতে ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ

Array

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারী ১৩ লক্ষাধিক শিক্ষার্থীর প্রথম মেধাতালিকা বা ফল প্রকাশ হয়েছে। রোববার রাত বারোটার একটু পরেই ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। প্রথমধাপে ভর্তির জন্য ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮জনকে নির্বাচিত করা হয়েছে।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন বলেন, প্রথম তালিকায় যাদের নাম নেই তাদেরকে ১৩ই জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরে ভর্তির জন্য আরেকদফা তালিকা প্রকাশ করা হবে।  এ সময়ের মধ্যে চান্স না পাওয়া শিক্ষার্থীরা তাদের পছন্দক্রম সংশোধন করতে পারবে। যারা ভর্তির আবেদনই করেনি তারাও আবেদন করতে পারবে।

জানা যায়, শিক্ষার্থীরা আবেদনে যে মোবাইল নম্বর ব্যবহার করেছেন সেখানেই এসএমএস পাঠিয়ে সিকিউরিটি কোডসহ জানিয়ে দেয়া হয়েছে ফল। কলেজ ভর্তির সংশ্লিষ্টওয়েবসাইটেও পাওয়া যায় ভর্তির ফল। প্রথম ফলে নির্বাচিত শিক্ষার্থীদের আগামীকাল ৬ থেকে ৮ জুন পর্যন্ত এসএমএসের মাধ্যমে ১৮৫ টাকা ফি’র বিনিময়ে কলেজ নিশ্চয়ন করতে হবে।

গত ৯ মে থেকে ২৬ মে পর্যন্ত চলে অনলাইন ও মোবাইলে এসএমএস পাঠিয়ে আবেদন প্রক্রিয়া। ৩০ মে পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ৩০ ও ৩১ তারিখ ভর্তির আবেদন করার সুযোগ পান। ভর্তির জন্য আবেদন করেছেন মোট ১৩ লাখ ৯ হাজার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থী। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেছেন, খুব ভালভাবে আমাদের কাজ চলছে। সার্বিক পরিস্থিতি অত্যন্ত আশাপ্রদ। সোমবার (আজ) ফল প্রকাশ হয়েছে। জানা গেছে, সারাদেশের কলেজগুলোতে ভর্তির জন্য যারা আবেদন করেছেন তাদের মধ্যে অনলাইনে ৯ লাখ ৮০ হাজার ও এসএমএস করেছেন বাকি ৩ লাখ ৫০ হাজারের কিছু বেশি। মোট আবেদনের সংখ্যা ৬২ লাখ ১৩ হাজার। ঢাকা শিক্ষা বোর্ডের কলেজে ভর্তির জন্য আবেদন করেছেন ৪ লাখ ৫৫ হাজার শিক্ষার্থী। তারা আবেদন করেছে ২২ লাখ ১০ হাজারটি। একেকজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি সর্বোচ্চ ১০টি কলেজের অনুকূলে আবেদন করার সুযোগ পেয়েছেন বলে আবেদনের সংখ্যা শিক্ষার্থীদের তুলনায় অনেক বেশি বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সর্বশেষ

কুড়িগ্রামে ব্রিজ না থাকায় ভোগান্তিতে তিন ইউনিয়নবাসী

মোঃ সাব্বির মামুন, কুড়িগ্রাম প্রতিনিধিঃ ব্রিজ না থাকায় কুড়িগ্রামে রাজিবপুর উপজেলা সদর ইউনিয়নে ৭নং ওয়ার্ড হতে কোদালকাটি ইউনিয়নে পারাপারের জন্য রয়েছে একটি খেয়াঘাট, যা খাঁজার...

কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ নিহত ২ জন

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দুজন নিহত হয়েছে। শুক্রবার (২০ মে) দুপুরে...

সিরাজগঞ্জে হেরোইনসহ দুই মাদক ব্যবসায়ী আটক

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের তাড়াশে অভিযান চালিয়ে ৩২৫ গ্রাম হেরোইনসহ জমিন আলী ও আবু ওয়াজকুরুনী...

নেত্রকোণায় প্রথম নারী জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধি অঞ্জনা খান মজলিসকে নেত্রকোণার প্রথম জেলা প্রশাসক (ডিসি) ও জেলা...

মেঘনায় নিখোঁজ জেলের লাশ উদ্ধার

রুবেল চক্রবর্তী, ভোলা প্রতিনিধি ভোলার তজুমদ্দিনের মেঘনায় রেনু শিকার করতে গিয়ে নিখোঁজ জেলেরর লাশ উদ্ধার...

সেনবাগের সেরা বিদ্যাপীঠ সুলতান মাহমুদ ডিগ্রি কলেজ, সেরা অধ্যক্ষ মোঃ সহিদুল আলম

বি. চৌধুরী ( তুহিন) নোয়াখালী প্রতিনিধি ঃ জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ ঘোষিত উপজেলা পর্যায়ে...