করোনাভাইরাসের নতুন ছবি দেখে অবাক বিজ্ঞানীরা

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (এনআইএআইডি) ল্যাবে পরীক্ষায় করোনাভাইরাসের নতুন চিত্র উঠে এসেছে। উচ্চক্ষমতা সম্পন্ন স্ক্যানিং অ্যান্ড ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপ দিয়ে ছবিগুলো ধারণ করা হয়েছে। এ ধরনের মাইক্রোস্কোপ খুব ছোট বস্তুর ছবি বিশদভাবে তুলতে পারে। যা সহজে দেখার জন্য রঙিন করেন গবেষকরা। তবে ছবিগুলো ধারণ করার পর অবাক হয়েছেন স্বয়ং বিজ্ঞানীরা। গত বৃহস্পতিবার ছবিগুলো প্রকাশ করে এনআইএআইডি।

পরীক্ষার জন্য এনআইএআইডির মলিকিউলার প্যাথোজেনেসিস ইউনিটের প্রধান এমি ডি উইট প্রথমে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর লালা সংগ্রহ করেন। এরপর তা টেস্টটিউবে নিয়ে মাইক্রোস্কোপ বিশারদ এলিজাবেথ ফিশারকে দেন। তিনি মাইক্রোস্কোপের ওই নমুনা নিয়ে পরীক্ষা করলে তাতে জীবাণু ধরা পড়ে।
মাইক্রোস্কোপে করোনাভাইরাসের যে ছবি পাওয়া যায় তাতে অবাক হন ল্যাবের বিজ্ঞানীরা। কারণ ২০০২ সালের সার্স ও ২০১২ সালের মার্স ভাইরাসের সঙ্গে এটার অনেকটাই মিল রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের দ্রুত সংক্রমণযোগ্য ভাইরাসগুলো মাইক্রোস্কোপে প্রায় একইরকম দেখা যায়।

চীনের উহান শহরে উৎপত্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক হাজার ৫০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। একই সঙ্গে আহতের সংখ্যা ৬৭ হাজারের মতো।