বৃহস্পতিবার, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরে মা ইলিশ রক্ষায় প্রস্তুতি সভা

Array

news-pic-06-10-2016
পল্লী নিউজ ডেক্স:
লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় প্রজনন মৌসুমে মেঘনা নদীর মা ইলিশ রক্ষায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে করণীয় বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় কমলনগর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা টাস্কফোর্স কমিটি এ সভার আয়োজন করে।

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ইব্রাহিম হামিদ শাহিনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন টাস্কফোর্স কমিটির সভাপতি কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাকসুদুর রহমান মোল্লা।

এ সময় উপস্থিত ছিলেন হাজিরহাট হামেদিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার অধ্যক্ষ জায়েদ হোসাইন ফারুকী, হাজিরহাট উপকূল কলেজের অধ্যক্ষ আবদুল মোতালেব, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিক উদ্দিন, উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মো. মনির হোসেন, চর কালকিনি ইউপি চেয়ারম্যান সাইফ উল্লা, সাহেবেরহাট ইউপি চেয়ারম্যান আবুল খায়ের, ফলকন ইউপি চেয়ারম্যান হারুনুর রশিদ।

এসময় জাতীয় মৎস্যজীবী সমিতি, ক্ষুদ্র মৎস্যজীবী সমিতি, বিভিন্ন মাছঘাটের সভাপতি, সাধারণ সম্পাদকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় অভিযান সফল করতে লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি করা। বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা, অন্য কোথাও থেকে বরফ আসতে না দেওয়া। নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেওয়া, মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মাঝে জেগে উঠা চরের মাছঘাটগুলো বন্ধ রাখাসহ বিভিন্ন পদক্ষেপ।

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রজনন মৌসুম। এসময় চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতি মেঘনা নদী পর্যন্ত ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব মাছ ধরার ওপর সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। এ নিষিদ্ধ সময়ে মাছ ধরা, পরিবহন, মজুত, বাজারজাতকরণ অথবা বিক্রি করা যাবে না। এ আইন আমান্য করলে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছর জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

০৬-১০-২০১৬

সর্বশেষ

৯ সেপ্টেম্বর ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ৯-১০ সেপ্টেম্বর ২ দিনের সফরে ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সাপ্তাহিক মিডিয়া...

ঢাকায় ফিরলেন শাকিব

যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরেছেন ঢালিউড সুপারস্টার শাকিব খান। খবরটি এ তারকা জানিয়েছেন সামাজিক...

দেশের প্রথম পাতাল রেল নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশের প্রথম পাতাল মেট্রোরেল প্রকল্প এমআরটি লাইন-১ এর নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার...

পাইকগাছার কপিলমুনি কলেজে নবীণ বরণ অনুষ্ঠিত

এম এম টিপু সুলতান : পাইকগাছার কপিলমুনি কলেজে ২০২২-২৩ শিক্ষা বর্ষের একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের নবীণ...

নেত্রকোণার ভুলে যাওয়া শিশুদের মনে রেখেছে ‘লাইটশোর’

আব্দুর রহমান ঈশান, নেত্রকোণা প্রতিনিধিঃ লাইটশোর-এর উদ্যোগে প্রকৃতির পাঠশালার তত্ত্বাবধানে গারো-হাজং শিশুদের নিয়ে একটি আর্ট...

৪৮ বছরের মধ্যে সর্বোচ্চ মূল্যস্ফীতি পাকিস্তানে

পাকিস্তানে গত জানুয়ারি মাসে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ২৭ দশমিক ৫৫ শতাংশে। গত ৪৮ বছরের মধ্যে...