সোমবার, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ ,২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরে মা ইলিশ রক্ষায় প্রস্তুতি সভা

Array

news-pic-06-10-2016
পল্লী নিউজ ডেক্স:
লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় প্রজনন মৌসুমে মেঘনা নদীর মা ইলিশ রক্ষায় প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে করণীয় বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় কমলনগর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা টাস্কফোর্স কমিটি এ সভার আয়োজন করে।

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ইব্রাহিম হামিদ শাহিনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন টাস্কফোর্স কমিটির সভাপতি কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাকসুদুর রহমান মোল্লা।

এ সময় উপস্থিত ছিলেন হাজিরহাট হামেদিয়া ফাযিল ডিগ্রি মাদ্রাসার অধ্যক্ষ জায়েদ হোসাইন ফারুকী, হাজিরহাট উপকূল কলেজের অধ্যক্ষ আবদুল মোতালেব, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিক উদ্দিন, উপজেলা মাধ্যমিক সহকারী শিক্ষা কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মো. মনির হোসেন, চর কালকিনি ইউপি চেয়ারম্যান সাইফ উল্লা, সাহেবেরহাট ইউপি চেয়ারম্যান আবুল খায়ের, ফলকন ইউপি চেয়ারম্যান হারুনুর রশিদ।

এসময় জাতীয় মৎস্যজীবী সমিতি, ক্ষুদ্র মৎস্যজীবী সমিতি, বিভিন্ন মাছঘাটের সভাপতি, সাধারণ সম্পাদকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় অভিযান সফল করতে লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি করা। বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা, অন্য কোথাও থেকে বরফ আসতে না দেওয়া। নদী সংলগ্ন খাল থেকে নৌকা বের হতে না দেওয়া, মাছঘাট সংলগ্ন বাজারের নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মাঝে জেগে উঠা চরের মাছঘাটগুলো বন্ধ রাখাসহ বিভিন্ন পদক্ষেপ।

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রজনন মৌসুম। এসময় চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতি মেঘনা নদী পর্যন্ত ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব মাছ ধরার ওপর সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। এ নিষিদ্ধ সময়ে মাছ ধরা, পরিবহন, মজুত, বাজারজাতকরণ অথবা বিক্রি করা যাবে না। এ আইন আমান্য করলে কমপক্ষে ১ বছর থেকে সর্বোচ্চ ২ বছর জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

০৬-১০-২০১৬

সর্বশেষ

কানাডায় ঝড়ে ৮ জনের প্রাণহানি, বিদ্যুৎহীন লাখো মানুষ

কানাডার সবচেয়ে জনবহুল দুই প্রদেশ অন্টারিও ও কিবেকে প্রবল বজ্রঝড়ে আট জনের মৃত্যু হয়ে, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে পাঁচ লাখের বেশি গ্রাহক। সুত্র জানায়, অন্টারিও...

৫ উইকেট হারিয়ে অন্ধকারে বাংলাদেশ

চট্টগ্রামে প্রথম টেস্টে মাহমুদুল হাসান জয়কে নিয়ে উদ্বোধনী জুটিতে ১৬২ রান সংগ্রহ করেছিলেন তামিম...

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধনের সময় আরও দুদিন বাড়ানো হয়েছে। রবিবার (২২ মে) রাতে নিবন্ধনের...

‘শূন্য’ রানে বিদায় দুই টাইগার ওপেনার

ঢাকা টেস্টের শুরুটা বাংলাদেশের জন্য দুঃসহ। টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনারকে বিদায়...

মাংকিপক্স নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

বিশ্বজুড়ে এখন আতঙ্ক ছড়াচ্ছে মাংকিপক্স। এরই মধ্যে ১৫টি এই রোগ ছড়িয়ে পড়ার খবর পাওয়া...

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয়টিতে মাঠে নামছে বাংলাদেশ দল। সোমবার (২৩ মে)...