জুনাইদ আল হাবিব:
লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনার ভয়াবহ ভাঙন থেকে বাজার রক্ষায় নিজেদের উদ্যোগেই জঙ্গলাবাঁধ নির্মাণ করছে এলাকাবাসী। ভাঙন কবলিত উপজেলার চর কালকিনির নাছিরগঞ্জ বাজারকে নদীভাঙন থেকে বাঁচাতে এমন উদ্যোগ নেন ওই এলাকার তরুণ সমাজ। শুক্রবার (২৬জুন) সকালে এ জঙ্গলবাঁধ নির্মাণ কাজ শুরু করেন তারা। এ বাঁধকে ‘স্বপ্নের জঙ্গলাবাঁধ’ বলছেন উদ্যোক্তারা।
সরকারি বরাদ্দে বাঁধ নির্মাণ না হওয়াতে ক্রমান্বয়ে নদীগর্ভে বিলীন হতে চলেছে নাছিরগঞ্জ বাজার। ইতিমধ্যে বাজারের অর্ধেকাংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে হতাশায় ভোগা এলাকাবাসী এবার নিজেদের প্রচেষ্টায় এ জঙ্গলাবাঁধ নির্মাণ করা হচ্ছে।
স্বেচ্ছাশ্রমে ৫’শ ফুট দৈর্ঘ্যের এ জঙ্গলাবাঁধ নির্মাণ করতে ৩দিন লাগবে বলে আশা প্রকাশ করেছেন তারা। এ বাঁধ নির্মাণে কাজ করবেন স্থানীয় ১৫০জন স্বেচ্ছাসেবী।
বাঁধ নির্মাণে স্থানীয় মানুষরা সামর্থ অনুযায়ী সহযোগিতা করেছেন। স্থানীয় চর কালকিনি ইউপি চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ সায়েফ উল্লাহ ও চর কালকিনির কৃতি ইঞ্জিনিয়ার আহমেদ উল্লাহ সবুজ এ নির্মাণ কাজে বিশেষ সহায়তা করেছেন।
উদ্যোক্তারা হলেন, স্বাস্থ্য কর্মকর্তা মো. জসিম, সেনা সদস্য রিয়াজ উদ্দিন, পল্লী চিকিৎসক আবু তৈয়ব সবুজ, সমাজসেবক মাকছুদুর রহমান মানিক, আবু তাহের, ব্যবসায়ী বাহার হাওলাদার, মো. স্বপন, মো. মঞ্জু, আরিফ টেইলার, আনোয়ার হোসেন, জাহাঙ্গীর আলম প্রমুখ।
স্থানীয় বাসিন্দাদের দাবি, এ বাঁধ কোন স্থায়ী সমাধান নয়। ব্লক দিযে মজবুত বেড়িবাঁধ নির্মাণ করে মানুষের পাশে দাঁড়ানোর জন্য সরকার এবং স্থানীয় সাংসদের দৃষ্টি আকর্ষণ করেন তারা৷
Print Friendly, PDF & Email

রিপ্লাই দিন:

আপনার কমেন্ট দিন
দয়া করে নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.