শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরে জাটকা শিকার বন্ধের দাবিতে জেলেদের বিক্ষোভ

Array

jatka-
কমলনগর (লক্ষ্মীপুর) সংবাদদাতা :
নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ইলিশ শিকারের প্রতিবাদে লক্ষ্মীপুরের কমলনগরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন জেলেরা। বুধবার রাতে উপজেলার লুধুয়া বাজারে তারা এ বিক্ষোভ মিছিল করেন। এতে স্থানীয় কয়েকশ’ জেলেসহ ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সদস্যরা অংশ নেন। মিছিল শেষে মধ্য বাজারে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় ক্ষুদ্র মৎস্যজীবী সমিতির সভাপতি আবদুল ওহাব কালু মাঝী, জেলে সেলিম মাঝী, শেখ ফরিদ মাঝী, গিয়াস উদ্দিন মাঝী, নিজাম মাঝী, আবুল খায়ের মাঝী ও আবদুজ জাহের মাঝী প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় স্থানীয় পাটরীরহাট ইউপি’র নবনির্বাচিত চেয়ারম্যান এ্যাডভোকেট একেএম নুরুল আমিন রাজুসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও স্থানীয়রা বিক্ষোভকারী জেলেদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

স্থানীয় ও জেলেদের অভিযোগ, জারিদনা মাছ ঘাট, লুধুয়া মাছঘাটের কিছু অসাধু ব্যবসায়ী (আড়ৎদার) খুলনা অঞ্চল থেকে ট্রলারসহ জেলে ভাড়া করে এনে বেহুন্দি জাল (নেট জাল) দিয়ে অবাধে জাটকা (ছোট ছোট ইলিশের পোনা) শিকার করছেন।

তাদের অভিযোগ, ওইসব অসাধু জেলেরা দিনের বেলায় বন্ধ রাখলেও সন্ধ্যার পর থেকে খুলনা অঞ্চল থেকে আসা জারিদনা মাছঘাট ও লুধুয়া মাছঘাটের ৫০-৬০টি ট্রলারের জেলেরা নদীতে বেহুন্দি জাল দিয়ে জাটকা নিধনের উৎসবে মেতে উঠেন। ওইসব মাছ জেলে ও আড়তদাররা রাত ১২টার পর থেকে সকাল ৮টা পর্যন্ত ঘাট এলাকার বিভিন্ন স্থানে বিক্রি করেন।

জেলেরা দাবি করেন, এভাবে জাটকা শিকার চলতে থাকলে মেঘনা ইলিশ শূন্য হয়ে পড়বে। যে কারণে, তারা দ্রুত জাটকা শিকার বন্ধের দাবি জানাচ্ছেন।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, সরকারের এ উদ্যোগ বাস্তবায়নে মৎস্য বিভাগের চেষ্টা অব্যাহত থাকলেও কিছু অসাধু জেলে ও আড়তদার রাতের বেলায় জাটকা শিকার ও বিক্রিতে লিপ্ত রয়েছেন বলে অভিযোগ রয়েছে।

তিনি আরও দাবি করেন, জনবল সঙ্কট ও পুলিশ প্রশাসনের পূর্ণ সহযোগিতা না পাওয়ার কারণে রাতে অভিযান পরিচালনা করতে তাদেরকে হিমশিম খেতে হচ্ছে। তবুও জাটকা শিকার বন্ধ রাখতে তারা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ

রামগতিতে একই পরিবারের ৬ সদস্যের ১৭ বিবাহ

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগতিতে বহ বিবাহে আসক্ত পরিবারের সন্ধান পাওয়া গেছে। পরিবারের সকল সদস্য নতুন নতুন বিয়ে করে তালাক দিয়ে দেয়া এ...

প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক মামুন নির্বাচিত

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন সোনাইমুড়ি উপজেলার...

নোয়াখালীতে বসতঘরে হামলা, চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

বদিউজ্জামান তুহিন,নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীতে বসতঘরে হামলা ভাংচুর-লুটের অভিযোগে চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।...

লক্ষ্মীপুরে লোটাসের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ

শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস...

নরসিংদীতে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর রায়পুরা উপজেলার উত্তর বাখর নগর গ্রামে পারিবারিক কলহের জেরে...

শাকিব-বুবলীর ছেলে শেহজাদ খান বীর

আমরা চেয়েছিলাম একটি শুভ দিনক্ষণ দেখে আমাদের সন্তানকে সবার সম্মুখে আনতে। তবে আল্লাহ যা...