সোমবার, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরে ইলিশ রক্ষায় মধ্যরাতে ইউএনও’র অভিযান

Array

লক্ষ্মীপুর : প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে মা ইলিশ নিধন করতে না পারে সে লক্ষ্যে মধ্যরাতে মেঘনা নদীতে অভিযান চালিয়েছে লক্ষ্মীপুরের কমলনগরের নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মাদ নাসির উদ্দিন সরোয়ার। এসময় ইলিশ ধরার জালে অগ্নিযোগ করা হয়।

সোমবার দিবাগত (২ অক্টোবর) দেড়টার দিকে মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে তিনি অভিযান চালান। কোস্টগার্ড ও মৎস্যবিভাগের কর্মকর্তারা তার সাথে ছিলেন। এসময় ৪ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়। উপস্থিতি টের পেয়ে জেলেরা পালিয়ে যাওযায় তাদের আটক করা যায়নি। পরে জব্দকৃত জালে অগ্নিসংযোগ করা হয়। একইভাবে এর আগের দিন রোববার (১ অক্টোবর) রাত ১২ টা থেকে ভোররাত পর্যন্ত মেঘনায় জেগে ওটা নতুন চরে মা ইলিশ রক্ষায় তৎপর ছিলেন তিনি।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মাদ নাসির উদ্দিন সরোয়ার বলেন, রাতেও যাতে জেলেরা নদীতে ইলিশ শিকার করতে না পারে সে লক্ষে কাজ করছি। ইলিশের উৎপাদ বৃদ্ধিতে প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ তৎপর রয়েছে।

প্রসঙ্গত, রোববার ১অক্টোবর থেকে ২২অক্টোবর পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২দিন ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এসময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

 

সর্বশেষ

এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল

চলতি বছরের (২০২৩) এসএসসি ও সমমানের পরীক্ষার সময় নির্ধারণ হয়েছে। এ পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল থেকে। এছাড়া উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার...

নারিকেল তেলে ত্বকের যত্ন

হাজার বছর ধরে সৌন্দর্য রক্ষায় মানুষ নির্ভর করেছে প্রকৃতির ওপর। এসব পণ্যের মধ্যে অন্যতম...

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর চূড়ান্ত তালিকা প্রকাশ

চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্র শিল্পে অবদান রাখায় প্রতি বছর এই সম্মাননা...

রাজশাহীতে ২৬ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদ আহমেদ আবির, রাজশাহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী সিটি কর্পোরেশনের (আরসিসি) ৭টিসহ ২৬টি...

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ছাত্র, স্মার্ট শিক্ষক প্রয়োজন -শিল্পমন্ত্রী

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর মনোহরদীতে শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেছেন,মাননীয়...

বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের বেসরকারি হাসপাতাল ও অন্যান্য সেবা খাতের একেক রকমের চার্জ,...