সোমবার, ২২শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ ,৫ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরে ইলিশ রক্ষায় মধ্যরাতে ইউএনও’র অভিযান

Array

লক্ষ্মীপুর : প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে মা ইলিশ নিধন করতে না পারে সে লক্ষ্যে মধ্যরাতে মেঘনা নদীতে অভিযান চালিয়েছে লক্ষ্মীপুরের কমলনগরের নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মাদ নাসির উদ্দিন সরোয়ার। এসময় ইলিশ ধরার জালে অগ্নিযোগ করা হয়।

সোমবার দিবাগত (২ অক্টোবর) দেড়টার দিকে মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে তিনি অভিযান চালান। কোস্টগার্ড ও মৎস্যবিভাগের কর্মকর্তারা তার সাথে ছিলেন। এসময় ৪ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়। উপস্থিতি টের পেয়ে জেলেরা পালিয়ে যাওযায় তাদের আটক করা যায়নি। পরে জব্দকৃত জালে অগ্নিসংযোগ করা হয়। একইভাবে এর আগের দিন রোববার (১ অক্টোবর) রাত ১২ টা থেকে ভোররাত পর্যন্ত মেঘনায় জেগে ওটা নতুন চরে মা ইলিশ রক্ষায় তৎপর ছিলেন তিনি।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মাদ নাসির উদ্দিন সরোয়ার বলেন, রাতেও যাতে জেলেরা নদীতে ইলিশ শিকার করতে না পারে সে লক্ষে কাজ করছি। ইলিশের উৎপাদ বৃদ্ধিতে প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য বিভাগ তৎপর রয়েছে।

প্রসঙ্গত, রোববার ১অক্টোবর থেকে ২২অক্টোবর পর্যন্ত ইলিশের ভরা প্রজনন মৌসুম। এ ২২দিন ইলিশসহ সকল প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘানা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এসময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ। এ আইন আমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

 

সর্বশেষ

মিজাফ বিজনেস স্টার অ্যাওয়ার্ড পেলেন RUN-25র সভাপতি মনিরুজ্জামান চৌধুরী

সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য মিজাফ বিজনেস স্টার অ্যাওয়ার্ড পেলেন রাজধানীর মিরপুরের শেওড়াপাড়ার যুবসংঘ RUN-25'র সভাপতি মনিরুজ্জামান চৌধুরী। রোববার বিকেলে রাজধানীর কচি কাঁচা মিলনায়তনে মুক্তিযোদ্ধা মন্ত্রী...

বাবার গাড়ির চাকায় পিষ্ট হয়ে ছেলের মৃত্যু

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুর পৌর এলাকায় বাবার গাড়ির চাকা নিচে পিষ্ট হয়ে তন্ময় হোসেন মেহেদী...

বাবার বিরুদ্ধে মেয়ের সংবাদ সম্মেলন

প্রতিবেদক রাজশাহী: ভালবেসে বিয়ে করায় এবার বাবা, মামাসহ আত্মীয় স্বজনদের বিরুদ্ধে প্রাণনাশের হুমকির অভিযোগ তোলা...

সেনবাগ উপজেলা চেয়ারম্যান জাফরের বাড়ীতে তৃনমূল আ. লীগের মত বিনিময় সভা

মোঃ বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালী সেনবাগ উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহাম্মদ চৌধুরী...

ইবিতে ‘গ্রীন ভয়েসে’র কুইজ প্রতিযোগিতা ও বৃক্ষ রোপন কর্মসূচি

ইবি প্রতিনিধি: ‘যুবরাই লড়বে, সবুজ পৃথিবী গড়বে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবসে কুইজ...

লক্ষ্মীপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত

তারেক মাহমুদ, লক্ষ্মীপুর: সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাষ্টিক দূষণ, প্লাষ্টিক দূষণের সমাধানে সামিল...