সোমবার, ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ ,৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরের অমর্যাদায়, অবহেলায় প্রথম শহীদ মিনার

Array

বিশেষ প্রতিনিধি:
লক্ষ্মীপুরের কমলনগরের হাজিরহাটে নির্মিত উপজেলার প্রথম শহীদ মিনারটি অবহেলা ও অমর্যাদায় পড়ে আছে। দীর্ঘদিন থেকে রয়েছে অযতেœ  সংস্কারহীনভাবে। শহীদ মিনারের সামনে বসানো হয়েছে টয়লেটের ট্যাংকি। প্রবেশ পথ দখল করে নির্মাণ করা হয়েছে পাকা মার্কেট।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে কমলনগর উপজেলায় মহান ভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রস্তুতি সভায় স্থানীয় সাংবাদিকরা বিষয়টি তুলে ধরেন। এসময় শহীদমিনারের মর্যাদা অক্ষুন্ন রাখার দাবি জানান হাজিরহাট উপকূল ডিগ্রি কলেজের আবদুল মোতালেব ও উপজেলা মুক্তিযোদ্ধা কামান্ডার শফিক উদ্দিন।

জানা গেছে, ১৯৭২ সালে হাজিরহাট ইউনিয়ন পরিষদের সামনে শহীদমিনারটি নির্মিত হয়। এতে স্বাধীনতার মন্ত্রে দীক্ষিত স্থানীয় একদল উদ্দীপ্ত তরুণ আপন মহীমায় নির্মাণ করে। তারা নিজেরাই নির্মাণের মালামাল সংগ্রহ করেন।

শহীদ মিনারে রয়েছে দুইটি স্তম্ভ। একটির রং কালো যাতে রয়েছে পাঁচটি ক্ষত চিহৃ; যা দিয়ে বুঝানো হয়েছে বাঙ্গালীর অর্জনের চিহৃ- (১৯৫৬, ১৯৬২, ১৯৬৯, ১৯৭০ এবং ১৯৭১ সাল) অপরটিতে লাল-সাদা ও পাথরের ধাপ। যাহা দিয়ে বাঙলীর বিভন্ন সংগ্রামের পরিক্রমা বুঝানো হয়। ওপরে রয়েছে উদীয়মান সূর্ষ। এই শহীদমিনারটির প্রধান পরিকল্পনাকারী ও ডিজাইনার ছিলেন তৎকালীন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ছাত্র অ্যাডভোকেট খায়ের এজাজ মাসুদ।

নির্মাণ বাস্তবায়ন ও সহযোগীতায় ছিলেন মুক্তিযোদ্ধা আবুল বারাকাত দুলাল,আবু নুর সেলিম। তৎকালীন ছাত্রনেতা খায়ের ইমতিয়াজ মাসুদ দাউদ, প্রয়াত মাস্টার আবদুল হাদী ও ব্যবসায়ী বিনোদ বিহারীসহ কয়েকজন।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন মহল ক্ষোভ প্রকাশ করে জানান, শহীদমিনারটির সামনে টয়লেটের ট্যাংকি ও পাশে পাকা মার্কেট নির্মাণের কারণে শহীদমিনারের প্রবেশ পথ বন্ধ হয়ে যায়। পাকা মার্কেট ভবনের আড়াল হয়ে যায় বাঙালীর স্মৃতির মিনার। যে কারণে মহান ভাষা দিবসে ফুল দয়ে  শহীদের প্রতি শ্রদ্ধা জানানো সম্ভব হয় না।

শহীদমিনার নির্মাণের প্রধান পরিকল্পনাকারী ও ডিজাইনার খায়ের এজাজ মাসুদ বলেন, শহীদমিনারটি অযতেœ-অবেহলায় রয়েছে। এটি দ্রুত সংস্কার ও সংরক্ষণ করা প্রয়োজন।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, শহীদমিনারটির মর্যাদা অক্ষুন্ন রাখতে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ

এসএসসি-সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল

চলতি বছরের (২০২৩) এসএসসি ও সমমানের পরীক্ষার সময় নির্ধারণ হয়েছে। এ পরীক্ষা শুরু হবে ৩০ এপ্রিল থেকে। এছাড়া উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার...

নারিকেল তেলে ত্বকের যত্ন

হাজার বছর ধরে সৌন্দর্য রক্ষায় মানুষ নির্ভর করেছে প্রকৃতির ওপর। এসব পণ্যের মধ্যে অন্যতম...

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর চূড়ান্ত তালিকা প্রকাশ

চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্র শিল্পে অবদান রাখায় প্রতি বছর এই সম্মাননা...

রাজশাহীতে ২৬ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদ আহমেদ আবির, রাজশাহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী সিটি কর্পোরেশনের (আরসিসি) ৭টিসহ ২৬টি...

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট ছাত্র, স্মার্ট শিক্ষক প্রয়োজন -শিল্পমন্ত্রী

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর মনোহরদীতে শিল্পমন্ত্রী এডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেছেন,মাননীয়...

বেসরকারি হাসপাতালের ফি নির্ধারণ করা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের বেসরকারি হাসপাতাল ও অন্যান্য সেবা খাতের একেক রকমের চার্জ,...