শনিবার, ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরের অমর্যাদায়, অবহেলায় প্রথম শহীদ মিনার

Array

বিশেষ প্রতিনিধি:
লক্ষ্মীপুরের কমলনগরের হাজিরহাটে নির্মিত উপজেলার প্রথম শহীদ মিনারটি অবহেলা ও অমর্যাদায় পড়ে আছে। দীর্ঘদিন থেকে রয়েছে অযতেœ  সংস্কারহীনভাবে। শহীদ মিনারের সামনে বসানো হয়েছে টয়লেটের ট্যাংকি। প্রবেশ পথ দখল করে নির্মাণ করা হয়েছে পাকা মার্কেট।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে কমলনগর উপজেলায় মহান ভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত প্রস্তুতি সভায় স্থানীয় সাংবাদিকরা বিষয়টি তুলে ধরেন। এসময় শহীদমিনারের মর্যাদা অক্ষুন্ন রাখার দাবি জানান হাজিরহাট উপকূল ডিগ্রি কলেজের আবদুল মোতালেব ও উপজেলা মুক্তিযোদ্ধা কামান্ডার শফিক উদ্দিন।

জানা গেছে, ১৯৭২ সালে হাজিরহাট ইউনিয়ন পরিষদের সামনে শহীদমিনারটি নির্মিত হয়। এতে স্বাধীনতার মন্ত্রে দীক্ষিত স্থানীয় একদল উদ্দীপ্ত তরুণ আপন মহীমায় নির্মাণ করে। তারা নিজেরাই নির্মাণের মালামাল সংগ্রহ করেন।

শহীদ মিনারে রয়েছে দুইটি স্তম্ভ। একটির রং কালো যাতে রয়েছে পাঁচটি ক্ষত চিহৃ; যা দিয়ে বুঝানো হয়েছে বাঙ্গালীর অর্জনের চিহৃ- (১৯৫৬, ১৯৬২, ১৯৬৯, ১৯৭০ এবং ১৯৭১ সাল) অপরটিতে লাল-সাদা ও পাথরের ধাপ। যাহা দিয়ে বাঙলীর বিভন্ন সংগ্রামের পরিক্রমা বুঝানো হয়। ওপরে রয়েছে উদীয়মান সূর্ষ। এই শহীদমিনারটির প্রধান পরিকল্পনাকারী ও ডিজাইনার ছিলেন তৎকালীন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের ছাত্র অ্যাডভোকেট খায়ের এজাজ মাসুদ।

নির্মাণ বাস্তবায়ন ও সহযোগীতায় ছিলেন মুক্তিযোদ্ধা আবুল বারাকাত দুলাল,আবু নুর সেলিম। তৎকালীন ছাত্রনেতা খায়ের ইমতিয়াজ মাসুদ দাউদ, প্রয়াত মাস্টার আবদুল হাদী ও ব্যবসায়ী বিনোদ বিহারীসহ কয়েকজন।

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন মহল ক্ষোভ প্রকাশ করে জানান, শহীদমিনারটির সামনে টয়লেটের ট্যাংকি ও পাশে পাকা মার্কেট নির্মাণের কারণে শহীদমিনারের প্রবেশ পথ বন্ধ হয়ে যায়। পাকা মার্কেট ভবনের আড়াল হয়ে যায় বাঙালীর স্মৃতির মিনার। যে কারণে মহান ভাষা দিবসে ফুল দয়ে  শহীদের প্রতি শ্রদ্ধা জানানো সম্ভব হয় না।

শহীদমিনার নির্মাণের প্রধান পরিকল্পনাকারী ও ডিজাইনার খায়ের এজাজ মাসুদ বলেন, শহীদমিনারটি অযতেœ-অবেহলায় রয়েছে। এটি দ্রুত সংস্কার ও সংরক্ষণ করা প্রয়োজন।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুদুর রহমান মোল্লা বলেন, শহীদমিনারটির মর্যাদা অক্ষুন্ন রাখতে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ

প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক মামুন নির্বাচিত

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ প্রাথমিকে নোয়াখালীর সেরা প্রধান শিক্ষক (পুরুষ) নির্বাচিত হয়েছেন সোনাইমুড়ি উপজেলার ছনগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুল্লা আল মামুন। মঙ্গলবার জেলা...

নোয়াখালীতে বসতঘরে হামলা, চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

বদিউজ্জামান তুহিন,নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীতে বসতঘরে হামলা ভাংচুর-লুটের অভিযোগে চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে।...

লক্ষ্মীপুরে লোটাসের উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ

শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস...

নরসিংদীতে বড় ভাইয়ের হাতে ছোট ভাই খুন

মোঃ মোবারক হোসেন, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর রায়পুরা উপজেলার উত্তর বাখর নগর গ্রামে পারিবারিক কলহের জেরে...

শাকিব-বুবলীর ছেলে শেহজাদ খান বীর

আমরা চেয়েছিলাম একটি শুভ দিনক্ষণ দেখে আমাদের সন্তানকে সবার সম্মুখে আনতে। তবে আল্লাহ যা...

নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী পিন্টুর সমর্থনে মত বিনিময় সভা

মো. বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালী জেলা পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান...