শুক্রবার, ২২শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ ,৭ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

কমলনগরকে রক্ষা করা যাবে তো!

Array

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় মেঘনার ভাঙন রোধে উপজেলার মাতাব্বরনগরে নদী তীর রক্ষা বাঁধের নির্মাণ কাজ চলছে। নির্ধারিত এক কিলোমিটার বাঁধের ইতোমধ্যে ৮৫ ভাগ শেষ হয়েছে।
নদীতে জিও ব্যাগ ডাম্পিং (বালুভর্তি ব্যাগ নদীতে ফেলা) না করায় সম্প্রতি ওই বাধের ২০০ মিটার ধসে গেছে। ক্ষতিগ্রস্ত অংশ সংস্কার শুরু হলেও নিম্নমানের বালু দিয়ে জিও ব্যাগ ডাম্পিং করার অভিযোগ উঠে। কাজে যথাযথ বালু ব্যবহার না করায় ফের ওই বাঁধে ধসের আশঙ্কা করছেন স্থানীয়রা।
স্থানীয়দের ভাষ্যমতে, একই প্রকল্পের বরাদ্দ টাকায় পাশ্ববর্তী রামগতি উপজেলার আলেকজান্ডারে সেনাবাহিনীর মাধ্যমে সাড়ে তিন কিলোমিটার কাজ শেষ হয়েছে। সেনাবাহিনী যথাযথভাবে কাজ করায় ওই এলাকায় ভাঙন থেকে রক্ষা পায়। ইতোমধ্যে স্থানীয় বাসিন্দারা এর সুফল পেতে শুরু করেছে। কিন্তু কমলনগরের বাঁধের কাজ সেনাবাহিনীকে দিয়ে করানো হয়নি। ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজটি করানোর কারণে বিভিন্ন অনিয়ম হচ্ছে।
উপজেলার ফলকন, পাটওয়ারীরহাট, সাহেবের হাট ও কালকিনি এলাকার বাসিন্দাদের অভিযোগ, শুরু থেকে নির্মাণকাজে বিলম্ব করা হয়েছে। ব্যবহার অযোগ্য জিও ব্যাগ ব্যবহার ও নিম্নমানের সিমেন্ট, পাথর দিয়ে দায়সারাভাবে ব্লক নির্মাণ করা হয়েছে। বাঁধ নির্মাণের জন্য অন্যত্র থেকে মাটি সরবরাহ করার কথা থাকলেও ঠিকাদারের লোকজন নদীর পাড়ের ফসলি জমি থেকে মাটি কেটে ব্যবহার করছেন। এ জন্য কৃষকদের কোনো ক্ষতিপূরণও দেয়া হয়নি।
এদিকে, অব্যাহত ভাঙনে বহু পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে সরকারি-বেসরকারি বহু স্থাপনা, হাটবাজার ও ফসলি জমি। সেই সঙ্গে নানা অজুহাতে কয়েক দফায় কাজ বন্ধ রাখা হয়। ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের কাজের অভিযোগ এনে স্থানীয়রা একাধিকবার বিক্ষোভ ও মানববন্ধন করেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, তীর রক্ষা বাঁধের ব্লক সাজানোর আগে নদীতে জিও ব্যাগে বালু ভরে নদীতে নিক্ষেপ করার নিয়ম। কিন্তু ঠিকাদার বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং না করেই বাঁধ নির্মাণ করছে। এতে নির্মাণের তিন সপ্তাহের মাথায় ধস নামে। ফের নিম্নমানের বালু দিয়ে গত ১৫ দিন ধরে সংস্কার শুরু করা হচ্ছে।
অভিযোগ রয়েছে, নির্ধারিত ১০০ থেকে ১২০ এফএম বালু দিয়ে জিও ব্যাগ ডাম্পিং করার কথা থাকলেও কম মূল্যের ৫০ থেকে ৬০ এফএম বালু দিয়ে কাজ করা হচ্ছে। এতে প্রাথমিকভাবে বাঁধ রক্ষা হলে ঢেউ ও জোয়ারের আঘাতে আঘাতে ওই চিকন বালু ব্যাগ থেকে দ্রুত বেরিয়ে যাবে। তখন ফের বাঁধে ধস নেমে আসবে।
সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে, কমলনগরে এক কিলোমিটার বাঁধের জন্য ২৫০ কেজি বালু ভর্তি ১ লাখ ২৮ হাজার ৩৩৭ টি জিও ব্যাগ এবং ১৭৫ কেজির ১ লাখ ২২ হাজার ২৬৩ জিও ব্যাগ ডাম্পিং করা হবে। একই বাঁধে ২ লাখ ৮২ হাজার ৫৬১ টি ব্লক ডাম্পিং এবং সাজানো হবে। তীর রক্ষা বাঁধ থেকে নদীর ভেতরে সাড়ে ৪ মিটার ব্লক ডাম্পিং এরপর ৪৫ মিটার জিও ব্যাগ ডাম্পিং করার কথা রয়েছে।
ঠিকাদারি প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংয়ের এজিএম মাসুদ রানা বলেন, তীর রক্ষা বাঁধের প্রায় ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে। বর্ষা মৌসুমে চাহিদা মতো বালু পাওয়া যাচ্ছে না। তবুও যথাযথ বালু দিয়ে জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে।
এ ব্যাপারে লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী গাজী ইয়ার আলী বলেন, একাধিকবার নিম্নমানের বালু ও জিওব্যাগ ফেরত পাঠানো হয়েছে। বর্তমানে ডাম্পিংয়ে ৯০ এফএম এর বালু ব্যবহার করা হচ্ছে। আশা করি বাঁধের কোনো সমস্যা হবে না।
প্রসঙ্গত, দুই যুগ ধরে ভাঙনের খেলা চলছে উপকূলীয় রামগতি ও কমলনগরে। ২০১৪ সালে মেঘনা নদীর তীর রক্ষা বাঁধের জন্য ১৯৮ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার।
বরাদ্দকৃত টাকায় কমলনগরে এক কিলোমিটার, রামগতির আলেকজান্ডারে সাড়ে তিন কিলোমিটার ও রামগতিরহাট মাছঘাট এলাকায় এক কিলোমিটার বাঁধ নির্মাণ হওয়ার কথা।
২০১৫ সালের ১ ফেব্রুয়ারিতে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ১৯ ইঞ্জিনিয়ারি কনস্ট্রাকশন ব্যাটালিয়ন আলেকজান্ডার এলাকায় ভাঙন রোধে বাঁধ নির্মাণ কাজ শুরু করে সাড়ে তিন কিলোমিটার সফলভাবে বাস্তবায়ন করে।
ওই বরাদ্দ থেকে ৪৮ কোটি টাকায় কমলনগরে এক কিলোমিটার কাজ পায় নারায়নগঞ্জ ডকইয়ার্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। অর্থ বরাদ্দের দুই বছর পর ২০১৬ সালের শুরুর দিকে প্রতিষ্ঠানটি ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংকে দিয়ে কাজ শুরু করে।

সর্বশেষ

কমলনগরে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন

নিজস্ব প্রতিনিধি: নির্ভুল জন্ম নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভান্ডার গড়ব’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুর কমলনগরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভা...

আমরা চাই সব দল নির্বাচনে আসুক: প্রধানমন্ত্রী

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশগ্রহণ করবে বলে প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী...

আন্তর্জাতিক সেমিনার শেষে দেশে ফিরেছেন ডাঃ এম মোকতার হোসেন

মো. বদিউজ্জামান (তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ক্লিনিক্যাল কেমিস্ট্রি ও ল্যাবরেটরি মেডিসিনের আমন্ত্রণে আন্তর্জাতিক...

আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার

মো. বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীর বেগমগঞ্জের ৩ নং জিরতলী ইউনিয়নে ভূমিহীন ও গৃহহীন...

ইলিশের প্রজনন মৌসুম, মেঘনায় ২২ দিন ইলিশ শিকার বন্ধ

রুবেল চক্রবর্তী- ৭ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন মেঘনা নদীতে মাছ ধরার উপর...

চরভদ্রাসনে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

চরভদ্রাসন(ফরিদপুর) প্রতিনিধিঃ নির্ভুল জন্ম মৃত্যু নিবন্ধন করব শুদ্ধ তথ্যভান্ডার গড়ব এই স্লোগানকে সামনে রেখে ফরিদপুর...