বৃহস্পতিবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ ,৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

ইবির সাথে জাপানি প্রতিষ্ঠান জেনমিরাই’র সমোঝতা স্মারক 

ইবি সংবাদদাতা:

জাপানে উচ্চশিক্ষা, কারিগরি দক্ষতা বৃদ্ধি এবং কাজের সুযোগ তৈরির জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাথে জাপানের বিখ্যাত প্রতিষ্ঠান জেনমিরাই’র সমোঝতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রোববার (১৯ নভেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিসার্চ (আইআইইআর) এর পরিচালকের অফিস কক্ষে এটি স্বাক্ষরিত হয়।

এসময় চুক্তিপত্রে বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও আইআইইআর এর পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান। এদিকে, জেনমিরাই প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সিইও কাওয়ামোতে ইয়াশুহিরো। এতে ইবির শিক্ষার্থীদের ছয় মাস মেয়াদী একটি জাপানী ভাষা শিক্ষা কোর্স চালুর উদ্যোগ নেওয়া হয়। যা আগামী বছরের ফেব্রুয়ারি মাস কার্যকর হবে।

সমোঝতা স্মারক অনুষ্ঠানে আইআইইআরের পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমানের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহীনুর রহমান।

এছাড়াও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ, অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন এবং বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকরাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

আইআইইআরের পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, আজকে একটি বিখ্যাত জাপানি প্রতিষ্ঠানের সাথে সমোঝতা স্মারক স্বাক্ষরিত হলো। এটি খুবই গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক ব্যাপার। এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাপানি ভাষা শেখার মাধ্যমে জাপানে উচ্চশিক্ষা বা কাজ করার জন্য সুযোগ। জাপানের স্থানীয় শিক্ষকরা এসে এখানে ভাষা শেখাবে। সর্বোপরি এর মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভীষণভাবে উপকৃত হবে।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, এই চুক্তির দ্বারা কোর্সটি সম্পন্ন করার মাধ্যমে বিশেষভাবে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আমি মনে করি। তাদের জন্য জাপানে উচ্চশিক্ষা, গবেষণা এবং চাকরির সুযোগ তৈরি হবে।

সর্বশেষ

রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম আরও কমল

ডলার দাম আরও ২৫ পয়সা কমলো। নতুন দরে প্রবাসী ও রপ্তানি আয়ের বিপরীতে ১০৯ টাকা ৭৫ পয়সায় ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো ডলার কিনবে। আর আমদানিকারকদের...

সরকারের নেয়া কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ রাষ্ট্রপতির

সেবক হিসেবে সাধারণ মানুষের কল্যাণে সরকারের নেয়া কর্মসূচি বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি...

৩১০ রানেই গুটিয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস

দ্বিতীয় দিনের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়লেন শরিফুল ইসলাম । তাতে নিউজিল্যান্ডের বিপক্ষে...

পাকিস্তানি ক্রিকেটারের থেকে ঘুস আদায়, ৪ পুলিশ সদস্য গ্রেফতার

পাকিস্তানের ক্রিকেটার শোহাইব মাকসুদের কাছ থেকে ঘুস আদায়ের দায়ে দেশটির ৪ পুলিশ সদস্যকে গ্রেফতার...

চট্টগ্রামে বিচারককে জুতা ছুড়ে মারলেন আসামি

চট্টগ্রাম সংবাদাতা: চট্টগ্রামের একটি আদালতে জামিন না পেয়ে বিচারককে জুতো ছুড়ে মেরেছেন মো. মনির খাঁ...

রাজশাহীতে জাতীয় পার্টির মনোনয়ন পেলেন যারা

রাজশাহী প্রতিনিধি: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীদের মধ্য থেকে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ...