আজ ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

শেয়ার

ঢাকা:

আজ শুক্রবার সকালে চার দিনের সফরে ভারতের রাজধানী নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (বিজি ১০৯৭) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবেন। দুপুর ১২টা ২৫ মিনিটে নয়াদিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে তাদের।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহযোগে রাষ্ট্রপতি ভবনে নিয়ে যাওয়া হবে। সফরকালীন সময় সেখানেই থাকবেন তিনি।

সফরে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ রাজনৈতিক দলের প্রধান, সরকারের মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতে মিলিত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের দ্বিতীয় দিন শনিবার দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। এতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা রয়েছে। সেখানে বহুল প্রতীক্ষিত তিস্তার পানি চুক্তি নিয়েও কথা হতে পারে বলে জানা গেছে। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রুটে বাস চলাচল উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী। সেখানেও থাকবেন মমতা। পরে শেখ হাসিনার সম্মানে ভারতের প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজেও অংশ নেবেন তিনি।

এ ছাড়া ভারতের কংগ্রেস পার্টির নেত্রী সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল গান্ধী দেখা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। সফরসূচিতে থাকা নির্ধারিত কর্মসূচির বাইরেও বিভিন্ন অনুষ্ঠান ও সাক্ষা‍তে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এ সফরে সাইবার নিরাপত্তা, প্রযুক্তি, পরমাণু বিদ্যুৎ, বিজ্ঞান এবং প্রতিরক্ষা খাতে ৩৫টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে বলে আশা করা হচ্ছে।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী ভারতীয় সেনাদের পরিবারবর্গের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথ আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি অনুবাদ গ্রন্থের প্রকাশনাতেও অংশ নেবেন তিনি।

সফরের তৃতীয় দিন প্রধানমন্ত্রীর আজমির শরীফ জিয়ারত করার কথা রয়েছে। চার দিনের সফর শেষে আগামী সোমবার রাত আটটার দিকে বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে তার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বশেষ ২০১০ সালের জানুয়ারিতে ভারত সফর করেছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফর করেন ২০১৫ সালে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.