আজ বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে চলেছেন জোসেফ আর বাইডেন। প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় কমলা হ্যারিসের শপথ গ্রহণ অনুষ্ঠান। আর বাইডেন শপথ নেবেন রাত ১১টায়। তরুণ মার্কিনিদের কাছে টানতে ও বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সরাসরি বিশ্বজুড়ে সম্প্রচার করা হবে শপথগ্রহণ অনুষ্ঠান।

আমেরিকার ক্ষত নিরাময়ের শপথ নিয়ে দায়িত্ব নিতে চলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সব থেকে বেশি বয়সী প্রেসিডেন্ট জো বাইডেন। গত নভেম্বরে তিনি পা দিয়েছেন ৭৮-এ।
প্রথা অনুযায়ী মার্কিন মুলুকের প্রধান বিচারপতি জন রবার্টস ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টের সামনে শপথবাক্য পাঠ করাবেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টকে। মার্কিন মুলুকের সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর শপথবাক্য পাঠ করাবেন ভাইস প্রেসিডেন্ট হতে চলা কমলা হ্যারিসকে।

ক্ষমতা হস্তান্তরের আগে ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটে। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উস্কানিতেই হামলা হয় বলে অভিযোগ ওঠে। এরই সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানের আগে জঙ্গি হামলার আশঙ্কা করছেন গোয়েন্দারা। সব দিক খতিয়ে দেখে শপথগ্রহণ অনুষ্ঠানে নজিরবিহীন নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। পঞ্চাশটি প্রদেশ থেকে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হচ্ছে। ক্যাপিটল হিল ও হোয়াইট হাউস চত্বরে নিশ্ছিদ্র নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। বন্ধ রাখা হয়েছে মেট্রো চলাচল।

ঐতিহ্য আর প্রথা না মেনে শপথগ্রহণ অনুষ্ঠানে না থাকার কথাই আগেই জানিয়ে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠান সাধারণত জাঁকজমকপূর্ণ হয়ে থাকে, কিন্তু করোনাকালের সঙ্গে কিছুদিন আগের পরিস্থিতির কথা মাথায় রেখে এবারে তেমনটা হচ্ছে না।

তবে শপথগ্রহণ অনুষ্ঠানের শেষে আয়োজিত হবে ‘সেলিব্রেটিং আমেরিকা’ অনুষ্ঠান। জো বাইডেন ও কমলা হ্যারিস যেখানে অংশ নেবেন। যা সঞ্চালনার দায়িত্বে থাকবেন টম হ্যাঙ্কস।

Print Friendly, PDF & Email

রিপ্লাই দিন:

আপনার কমেন্ট দিন
দয়া করে নাম লিখুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.