শনিবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ ,১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অনুমোদিত, রেজি:নং ৭৮

আইফোনের অ্যাপ বানিয়ে টিম কুকের নজর কেড়েছে ৯ বছরের শিশু

ভারতীয় এক কন্যা শিশুর প্রশংসায় পঞ্চমুখ অ্যাপেলের সিইও টিম কুক। ৯ বছরের ওই মেয়ে থাকে দুবাইতে। আর সেই কন্যাই মনজয় করেছে টিম কুকের। আইফোনের জন্য আইওএস অ্যাপের ডিজাইন করেছে এই মেয়ে। দুবাই নিবাসী ৯ বছরের ওই ভারতীয় মেয়ের নাম হানা মুহাম্মদ রফিক। বয়সে সবচেয়ে ছোট অর্থাৎ কনিষ্ঠ আইওএস ডেভেলপার হিসেবে নিজের কথা টিম কুককে  জানায় ওই শিশু।

এই দাবি জানানোর পিছনে রয়েছে যথেষ্ট যুক্তিযুক্ত কারণ। নিজের নামের সূত্র ধরেই এই কন্যে তৈরি করেছে ‘হানাস’ নামে একটি স্টোরি টেলিং অ্যাপ। এই অ্যাপের সাহায্যে বাবা-মায়েরা বাচ্চাদের জন্য গল্প রেকর্ড করে রাখতে পারবেন। বলা হচ্ছে, ই-মেলের মাধ্যমে নিজের অ্যাপ তৈরির কথা অ্যাপেলের সিইও টিম কুককে জানিয়েছিল হানা। সেই ইমেলে নিজের কাজের বিস্তারিত বর্ণনা দিয়েছিল। এই ই-মেলের জবাবেই হানার প্রশংসা করেছেন টিম কুক। বাচ্চাদের জন্য অনেক গল্প রয়েছে হানাস ফ্রি আইওএস অ্যাপে।

কিড-ফ্রেন্ডলি বা বাচ্চাদের জন্য উপযুক্ত গল্প থাকবে এমন অ্যাপ তৈরির কথা কীভাবে হানার মাথায় এসেছিল তাও জানা গিয়েছে। যখন তার ৮ বছর বয়স তখনই এই অ্যাপ বানিয়ে ফেলেছিল হানা। আজকাল ব্যস্ত জীবনে সব বাবা-মায়ের পক্ষে সন্তানের সামনে বসে হয়তো তাকে গল্প পড়ে শোনানো সম্ভব হয় না। তাই জন্যই এই অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপে বাচ্চাদের জন্য বাবা-মায়েরা গল্প রেকর্ড করে রাখতে পারবেন। অ্যাপেলের সিইও টিম কুক যে হানার কাজের প্রশংসা করে তাকে অভিবাদন জানিয়েছেন, একথা মেয়ের কাছে পৌঁছে দিয়েছিলেন তার বাবা। ঘুম থেকে উঠেই সুখবর পেয়েছিল ছোট্ট মেয়ে।

একটা ডকুমেন্টারি দেখার পরেই এই অ্যাপ তৈরির চিন্তাভাবনা হানার মাথায় এসেছিল। তারপরেই অসাধ্য সাধনা করেছে সে। অনেকক্ষেত্রেই দেখা যায় যে বাচ্চারা গল্প শুনলে সহজে ঘুমিয়ে পড়ে। তবে সবসময় হয়তো বাবা-মায়ের পক্ষে বাচ্চার সামনে বসে গল্প শোনানো সম্ভব হয় না।

বেশিরভাগ ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়ায় কর্মব্যস্ততা।  এবার ওয়ার্কিং পেরেন্টদের আর অসুবিধা হবে না। আইফোন থাকলে আইওএস ভার্সনে হানার তৈরি করা অ্যাপ ব্যবহার করে সন্তানের সঙ্গে না থেকেও তাকে সময় এবং সঙ্গ দিতে পারবেন অভিভাবকরা। বাচ্চাদের জন্য উপযুক্ত গল্প রেকর্ড করে রাখা যাবে।

সর্বশেষ

ডি মারিয়াকে ছাড়াই আর্জেন্টিনার একাদশ

বিশ্বকাপের সেমিফাইনালে উঠার লড়াইয়ে মাঠে নামছে আর্জেন্টিনা। প্রতিপক্ষ ২০১০ বিশ্বকাপের রানার্সআপ নেদারল্যান্ডস। কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামছে এই দুই...

বানিয়াচংয়ে বেগম রোকেয়া দিবস পালন ও জয়িতাদের সংবর্ধনা প্রদান

জুয়েল রহমান. হবিগঞ্জ প্রতিনিধিঃ নারী জাগরণের প্রতিকৃত বেগম রোকেয়া'র স্মরণে বেগম রোকেয়া দিবস যথাযোগ্য...

কোম্পানীগঞ্জে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস উদযাপন

মোঃ বদিউজ্জামান ( তুহিন), নোয়াখালী প্রতিনিধিঃ নোয়াখালীর কোম্পানীগঞ্জে বেগম রোকেয়া দিবস ও আন্তর্জাতিক...

বেগমগঞ্জের হাজীপুরে বীরশ্রেষ্ঠ রুহুল আমিন এপেক্স ক্লাবের ফ্রি চিকিৎসা ক্যাম্প

বদিউজ্জামান তুহিন: নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর বেগমগঞ্জের হাজীপুর ইউনিয়নের হাজীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আঙ্গিনা বীরশ্রেষ্ঠ...

পেনাল্টিতে ব্রাজিলের স্বপ্ন ভেঙ্গে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

নাটকীয়তায় শেষ হল বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালের লড়াই। শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে যার শেষ হাসি...

টাইব্রেকারে ব্রাজিল-ক্রোয়েশিয়া লড়াই

ক্রোয়েশিয়ার রক্ষণে একের পর এক আক্রমণ আছড়ে পড়ছিল ব্রাজিলের। অবশেষে অতিরিক্ত সময়ে সেই কাঙ্ক্ষিত...