শিক্ষাখাতে ২০ শতাংশ বরাদ্দের দাবিতে বিএমজিটিএ’র সংবাদ সম্মেলন

শেয়ার

উৎসব ভাতা শতভাগ প্রদান ও মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবিতে বিএমজিটিএ এর সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা প্রদান ও মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট আয়ের ২০ শতাংশ বরাদ্দের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন (বিএমজিটিএ)।

সোমবার সকাল ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুটি মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে । এ সময়ে লিখিত বক্তব্যে পাঠ করেন বাংলাদেশ মাদরাসা জেনারেল টির্চাস এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো: হারুন অর রশিদ। এ সময়ে তিনি বলেন, করোনায় দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পুরো শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ফলে করোনায় নিম্নআয়ের পরিবারের শিক্ষার্থীদের একটি বড় অংশ শিক্ষা থেকে ঝড়ে পড়ার সম্ভবনা রয়েছে। অনেক শিক্ষার্থী মোবাইল গেইমসে আসক্ত হয়েছে। মেয়ে শিক্ষার্থীর মধ্যে অনেকে বাল্যবিবাহের শিকার হয়েছে। দরিদ্র পরিবারের অনেক শিশু বিদ্যালয় ত্যাগ করে বিভিন্ন কাজে যুক্ত হয়েছে। তিনি আরো বলেন ,গত ২০২০-২০২১ অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৪০ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৩ হাজার ১১৭ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল মাত্র ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। যা মোট বাজেটের ১১ দশমিক ৬৯ শতাংশ। যেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা বরাদ্দ ছিল সেখানে কারিগরি ও মাদরাসায় ২টি বিভাগে বরাদ্দ ছিল মাত্র ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। যার কারনে মাদরাসায় শিক্ষায় তেমন কোন উন্নতি করা যায়নি।এমনকি ২০২০ সালে জারি হওয়া মাদরাসার নতুন সংশোধিত নীতিমালা বাস্তবায়ন করতে পাড়েনি মাদরাসা অধিদপ্তর। তাই আসছে, ২০২১-২০২২ অর্থ বছরে বাজেটে কারিগরি ও মাদরাসা ২টি বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা করার দাবিসহ বেসরকারি শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, সরকারি নিয়মে মেডিকেল ও বাড়ি ভাড়া প্রদান, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিও ভুক্তকরণ, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণ এবং মুজিব জন্মশতবর্ষে মাদরাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট আয়ের ২০ শতাংশ বরাদ্দের রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী,অর্থমন্ত্রী,শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর কাছে দাবি জানান তিনি । বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সাংগঠনিক সম্পাদক  ফিরোজ আলম বলেন গত দশ বছরে শিক্ষা বাজেট একই বৃত্তে ঘুরছে।তাই টাকার অংকে বাজেট যেমনি বাড়া উচিৎ তা শতকরা হারে ও বৃদ্ধি করতে হবে।তিনি ২০% বাজেট শিক্ষা খাতে বরাদ্দের জোর দাবি জানান। ২০%শতাংশ বাজেট শিক্ষাক্ষেত্রে দেওয়া হলে আসন্ন ঈদ উল আযহায় শতভাগ উৎসব ভাতা প্রদান ও জাতীয়করন সম্ভব হবে বলে তিনি জোর দেন। সংগঠনের ভারপ্রাপ্ত মহাসচিব শান্ত ইসলামের সঞ্চালনায় এ সময়ে প্রধান অতিথি উপস্থিত ছিলেন স্বাচিব সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু ।আরও উপস্থিত ছিলেন সিনিয়র সহসভাপতি নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি সুলতান মাহমুদ ,সহসভাপতি ফকরুল ইসলাম,শাহ মাহমুদ কবির,আব্দুস সাকুর, সুরুজ্জামন, অর্থসম্পাদক মেহেদি হাসান সরকার, সিনিয়র সাংগঠনিক সম্পাদক ও লক্ষীপুর জেলা শাখার সাধারন সম্পাদক ফিরোজ আলম,টাঙ্গাইল জেলা আহবায়ক কে,এম শামিম,সদস্য সচিব মো:এলিন তালুকদার,মো:রফিকুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য মো. ওয়াজি উল্যাহ জুয়েল, মেহেদি হাসান,সোহরব হোসেন,জসিম উদ্দীন,আব্দুস সাত্তার,আব্দুল মান্নান,জাহাঙ্গীর আলম,ইউসুফ ভ’ইয়া,ফিরোজ কবির, ভোলা জেলা আহবায়ক আল মামুন,পিরোজপুর জেলা অহবায়ক আব্দুল বারেক, মো: মনিরুজ্জান,কামরুজ্জামন প্রমূখ।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.