লক্ষ্মীপুরের অবরোধের ১৭ দিনেও চাল পায়নি জেলেরা

শেয়ার

আমজাদ হোসেন আমু :

২২ দিন মেঘনা নদীতে সকল ধরণের মাছ ধরা নিষেধাজ্ঞা জারি করেন মৎস্য অফিস। ইলিশের প্রজনন রক্ষায় মা ইলিশ সংরক্ষণে এমন নিষেধাজ্ঞা জারি করা হয়। লক্ষ্মীপুরের কার্ডধারী ৩৮ হাজার ৭ শত ছয়ত্রিশ জেলে রয়েছে। এদের জন্য ভিজিএফের সরকারি বরাদ্দ প্রতিজনের ২০ কেজি করে চাল। যা একজন জেলের জন্য খুবই কম বরাদ্দ। কিন্তু এই বরাদ্দের চাল অবরোধের শেষ সময়েরও পৌঁছেনি। এমনটাই অভিযোগ করেন জেলেরা।

তারা জানান, গত ০৪ অক্টোবর রাত ১২ টা থেকে ২৫ অক্টোবর রাত পর্যন্ত ২২ দিন নদীতে সকল ধরণের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়। এসময় সরকার ভিজিএফের মাত্র ২০ কেজি চাল বরাদ্দ করেন। কিন্তু কষ্টের বিষয় সরকারি বরাদ্দের চাল আজ ১৭ দিনেও পৌঁছেনি জেলেদের ঘরে। তাহলে সঠিক সময়ে চাল না পেলে জেলেরা কি করবে..বা কিভাবে সংসার চালাবে..? এমনটাই প্রশ্ন করেন।

জেলে তফসিল মাঝি জানান, তিনি কমলনগর উপজেলার চর ফলকন ইউনিয়নের বাসিন্দা। তার জেলে কার্ড রয়েছে। নদীতে অবরোধ চলছে। যার কারণে মাছ শিকারে যেতে পারছে না। অবরোধের ১৭ দিন পার হলেও তিনি সরকারি বরাদ্দে ২০ কেজি চাল পায়নি। এমনিতে ২০ কেজি চাল খুবই সামান্য বরাদ্দ। তারপরও সঠিক সময়ে না পেলে কিভাবে সংসার চলে..এমনটাই জানান তিনি।

গিয়াস উদ্দিন মাঝি জানান, তিনি রামগতির আলেকজান্ডার ইউনিয়নের বাসিন্দা। নদীতে মাছ ধরতে যেতে পারে না। জেলে কার্ড থাকা স্বত্ত্বেও এখনও চাল পায়নি। তিনি ক্ষোভ প্রকাশ করেন, এবং বলেন, অবরোধ চলে অথচ এখনো বরাদ্দের চাল পায়নি।

সরেজমিনে অন্য জেলেরা অভিযোগ করে বলেন, সরকার জেলেদের বরাদ্দ দিতে কার্ডের ব্যবস্থা করেন। নদীতে অবরোধ দেয়। জেলেরা নদীতে মাছ ধরতে যায় না। কারণ সরকার তাদের জন্য চাল বরাদ্দ দিচ্ছেন। কিন্তু দু:খের বিষয় ২২ দিনের অবরোধে মাত্র ২০ কেজি করে চাল দিচ্ছে। মাত্র ২০ কেজি চাল দিয়ে কারো সংসার চলে না। জেলেরা নদীতে মাছ শিকার ছাড়া কোন কাজ করতে পারে না। তাদের প্রধান পেশা নদীতে মাছ শিকার করা। এছাড়াও ২ মাস অবরোধ হলে ৪০ কেজি চাল দেয়। সেটা দিয়েও সংসার চলে না। সরকার জেলেদের সুবিধা চিন্তা করে বরাদ্দ বাড়ালে এবং সঠিক সময়ে চাল বিতরণ করলে সমস্যা কিছুটা সমাধান হত।

তারা আরও দাবি করেন, সরকার জেলেদের চাল বরাদ্দের পাশাপাশি লোনের ব্যবস্থা করলে জেলে সম্প্রাদায় খুব স্বচ্ছ জীবন অতিবাহিত করতে পারত। লক্ষ্মীপুরের রামগতিতে বড়খেরি, চর গাজি, চর আলেকজান্ডার, পোড়াগাছা, পৌরসভা এবং কমলনগরে চর ফলকন, হাজির হাট, পাটারীরহাট ইউনিয়নের এখনো চাল বিতরণ হয়নি। এমনটাই জানা যায়।

রামগতি মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, জেলেদের চাল বিতরণ গত ১৬ তারিখ থেকে শুরু হয়েছে। অবরোধ প্রায় শেষ, তাহলে দেরিতে কেন চাল বিতরণ হচ্ছে এমন প্রশ্ন করলে তিনি কোন উত্তর দিতে পারেনি।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, ২২ দিন নদীতে মাছ ধরা নিষেধ। এসময় জেলেরা ২০ কেজি করে চাল পাবে। জেলেরা চাল পায়নি এমন প্রশ্ন করলে তিনি বলেন, চালে বরাদ্দ তো অনেক আগেই দিয়ে দিয়েছি। তাহলে কেন দেরি হচ্ছে তিনি জানেন না। জেলেদের চালের বরাদ্দ কম হচ্ছে জানতে চাইলে বলেন, বরাদ্দ বৃদ্ধি করতে জেলা মিটিং এ উৎথাপন করা হচ্ছে। এবং এই নিয়ে কাজ চলছে। বরাদ্দ যেন বৃদ্ধি করা হয়।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শান্তুনু চৌধুরী বলেন, জেলেদের চাল বিতরণে কেন বিলম্ব হচ্ছে খোঁজ নেয়া হচ্ছে।

প্রসঙ্গত, এ নিষেধাজ্ঞা লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুর ষাটনল পর্যন্ত প্রায় ১ শত কিমি: মেঘনা নদীতে সকল প্রকার মাছ শিকারে ফাঁকা থাকবে। এসময় সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারে গেলে শাস্তি ১-২ বছর জেলা অথবা জরিমানা বা উভয় দন্ড হতে পারে।

জে/এমএইচ

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.