ওমিক্রন: সব দেশকে সতর্ক বার্তা দিয়েছে ডব্লিউএইচও’

শেয়ার

বিশ্বজুড়ে ওমিক্রন ধরন থেকে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধির প্রেক্ষাপটে সব দেশকে প্রস্তুত থাকতে হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলেছে, এই মুহূর্তে যে খবর পাওয়া যাচ্ছে, প্রকৃত চিত্র তার চেয়েও ভয়াবহ- ‘ভৌগোলিকভাবে তা ইতোমধ্যেই অনেক দ্রুত বেশি ছড়িয়েছে।’

এদিকে দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বলেছেন, ডেলটা ধরনের চেয়ে ওমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি। আর যুক্তরাষ্ট্রের পাঁচ রাজ্যে নতুন ধরন ছড়িয়ে পড়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা-সংক্রান্ত কঠোর ভ্রমণবিধি প্রকাশ করেছেন।

এছাড়া চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন ধরনটি ৩ থেকে ৬ মাসের মধ্যে বিশ্বে আধিপত্য বিস্তার করবে।

ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক ড. তাকেশি কাসাই শুক্রবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, ‘সীমান্ত নিয়ন্ত্রণ ভাইরাসটির আগমন বিলম্বিত করতে পারে এবং সময় পাওয়া যেতে পারে।

ওমিক্রনের ঝুঁকির মুখে দেশের অভ্যন্তরেও নানা সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে নেপাল সরকার। খুব জরুরি প্রয়োজন ছাড়া লোকজনকে দেশত্যাগ না করার আহ্বান জানানো হয়েছে।

পাশাপাশি বিদেশ ভ্রমণের আগে বাধ্যতামূলকভাবে অনুমতি নিতে হবে সরকারি কর্মচারীদের। এদিকে অস্ট্র্রেলিয়ায় স্থানীয়ভাবে করোনার ওমিক্রন ধরনে সংক্রমিত এক রোগী শনাক্ত হয়েছে।

শুক্রবার অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, সিডনিতে এক স্কুলশিক্ষার্থী ওমিক্রনে আক্রান্ত হয়েছে। দেশটিতে এর আগে বিদেশফেরতদের মধ্যে ওমিক্রন শনাক্ত হলেও স্থানীয়ভাবে সংক্রমিত হওয়ার ঘটনা এটিই প্রথম।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.