সংরক্ষিত নারী আসনে আ’লীগের ফরম বিক্রি শুরু

শেয়ার

ঢাকা:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়নপত্র ফরম বিতরণ শুরু করেছে আওয়ামী লীগ। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা দলটির মনোনয়ন পেতে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে ভিড় করেছেন আগ্রহী নারী নেত্রীরা।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দুইটি বুথ থেকে বিতরণ করা হচ্ছে মনোনয়ন ফরম।

ঢাকা, রাজশাহী, বরিশাল ও ময়মনিংহ বিভাগ একটি বুথে এবং চট্টগ্রাম, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের জন্য অন্য আরেকটি বুথ থেকে মনোনয়ন ফরম বিতরণ করা হচ্ছে।

সর্বপ্রথম মনোনয়ন ফরম কেনেন যুব মহিলা লীগের ঢাকা দক্ষিণ মহানগর কমিটির সাধারণ সম্পাদক।

মনোনয়ন ফরম কেনা প্রার্থীদের মাঝে আছে দলের মনোনয়ন পাওয়ার বিশ্বাস। মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক  বলেন, আমি একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য হিসেবে দলের মনোনয়ন পেতে খুবই আশাবাদী। দীর্ঘদিন ধরে আমি সাধারণ মানুষ এবং দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছি। আশা করি দল আমার সেই কাজের মূল্যায়ন করবে।

এদিকে মনোনয়ন ফরম সংগ্রহ করে যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নাজমা আক্তার  বলেন, মনোনয়ন পেতে আমি অনেক বেশি আশাবাদী।  তবুও দল যে সিদ্ধান্ত নেবে তাই মেনে নিবো। যদি সুযোগ পাই তবে নারীর অধিকার নিয়ে কাজ করব।

মনোনয়ন ফরম বিক্রি কমিটির সদস্য এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সহ-সম্পাদক আরিফুজ্জামান মিয়া টুটুল  জানান, শুক্রবার (১৮ জানুয়ারি) পর্যন্ত চলবে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম। এর পরের দিন অর্থাৎ শনিবার  (১৯ জানুয়ারি)  দলের সমাবেশ আছে। এরপরও প্রয়োজন হলে মনোনয়ন ফরম বিক্রি করা হবে।

‘এছাড়া প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল চারটা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করা হবে। তবে প্রত্যাশীদের ভিড় বেশি থাকলে সময় বাড়ানো হতে পারে,’ বলে জানান তিনি।

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন ৫০টি। একাদশ জাতীয় সংসদের এই ৫০জন জনপ্রতিনিধি নির্বাচনে তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, তফসিল ঘোষণার আগে ইসি রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি দিয়ে জানতে চাইবে, তারা একক, নাকি জোটগতভাবে নির্বাচন করবে। দলগুলোকে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত ৩০ জানুয়ারির মধ্যে জানাতে হবে।

এরপর ইসি ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করা হবে। আর তফসিল ঘোষণা করা হবে ১৭ ফেব্রুয়ারি। তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানানো হবে।

No widgets found. Go to Widget page and add the widget in Offcanvas Sidebar Widget Area.